ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

চবিতে প্রফেসর ফজলী হোসেনের কুলখানি শুক্রবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
চবিতে প্রফেসর  ফজলী হোসেনের কুলখানি শুক্রবার প্রফেসর মো. ফজলী হোসেন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর মো. ফজলী হোসেনের কুলখানি শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বাদ জুমা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চাকসু ভবনে অনুষ্ঠিত হবে। মরহুমের জামাতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদউদ্দিন আহামদ জানান, নোয়াখালীর পৈত্রিক বাড়ির পাশাপাশি ক্যাম্পাসেও অনুষ্ঠান করা হবে। এখানে তিনি জীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন।   

গত ১০ সেপ্টেম্বর  রোববার দিনগত রাত সাড়ে ৯টায় চট্টগ্রাম শহরস্থ সিএসসিআর হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন দুরারোগ্য রোগে ভুগছিলেন। এ কৃতী শিক্ষক চবি সিন্ডিকেট, সিনেট, গণিত বিভাগের প্রধান ও চেয়ারম্যান, বিজ্ঞান অনুষদের ডিন, হলের প্রভোস্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতির সেকশন-৩ এর সভাপতিসহ অনেক বছর বাংলাদেশ বিজ্ঞানজীবী সমিতির কার্যকরী কমিটির সদস্য ছিলেন। এছাড়া, প্রফেসর ফজলী হোসেন ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনেও সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি ১৯৫৭ সালে ডাকসুর জিএস ছিলেন। ১৯৬৮ সালে চবি’র গণিত বিভাগে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ২০০১-২০০২ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ পুত্র, ৩ কন্যাসহ অসংখ্য ছাত্রছাত্রী ও গুণগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।