ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ডিআরএমসি-বসুন্ধরা খাতা অষ্টম জাতীয় বির্তক উৎসব সমাপ্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
ডিআরএমসি-বসুন্ধরা খাতা অষ্টম জাতীয় বির্তক উৎসব সমাপ্ত ‘ডিআরএমসি-বসুন্ধরা খাতা অষ্টম জাতীয় বির্তক উৎসব-২০১৭’ এর বিজয়ীদের সঙ্গে অতিথিবৃন্দ ; ছবি-রানা

ঢাকা: 'বিতর্ক হোক তারুণ্যের মশাল’-এই স্লোগানকে সামনে রেখে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ (ডিআরএমসি) ক্যাম্পাসে জাতীয় বিতর্ক উৎসব ২০১৭ সমাপ্ত হয়েছে।

‘ডিআরএমসি-বসুন্ধরা খাতা অষ্টম জাতীয় বির্তক উৎসব-২০১৭’ শিরোনামের তিন দিনব্যাপী এই বির্তক উৎসবের টাইটেল স্পন্সর ছিলো বসুন্ধরা গ্রুপ। এছাড়া এতে মিডিয়া পার্টনার হিসেবে ছিলো দেশের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম, দৈনিক কালের কন্ঠ এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোর।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ ডিবেটিং সোসাইটির আয়োজনে গত বৃহস্পতিবার (১৭ আগস্ট)  বিতর্ক উৎসবের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মান্নান ভূঁইয়া।

দেশের বিভিন্ন খ্যাতনামা ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী এ বিতর্ক উৎসবে অংশ গ্রহণ করেন। প্রতিযোগিতার গ্রুপ পর্ব শেষে শনিবার (১৯ আগস্ট) চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।

এতে শিশু পর্যায়ের ফাইনালে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের ‘আরডিএস-৭১’ কে পরাজিত করে ‘আরডিএস-২১’ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

স্কুল পর্যায়ের ফাইনালে মুখোমুখি হয় সেইন্ট গ্রেগরীজ হাইস্কুল এবং ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুল। এতে চ্যাম্পিয়নের মুকুট ওঠে সেইন্ট গ্রেগরীজ হাইস্কুলের বিতার্কিকদের মাথায়।

কলেজ পর্যায়ের সংসদীয় বিতর্কের ফাইনালে মুখোমুখি হয় ভিকারুননেছা ডিবেটিং ক্লাব ও ঢাকা কলেজ ডিবেটিং সোসাইটি। এই বিতর্কের বিষয় ছিলো, ‘এই সংসদ সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড সমর্থন করে না। ’ এতে সরকারি দল হিসেবে বিষয়ের পক্ষে অবস্থান করে ঢাকা কলেজ চ্যাম্পিয়ন হয়।

এছাড়া বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতায় রাজউক উত্তরা মডেল কলেজ এর আসমাউল হুসনা সুপতি চ্যাম্পিয়ন, নীলফামারী ডিবেট ফোরামের শ্রেয়া ঘোষাল ১ম রানার আপ এবং আইডিয়াল স্কুল ও কলেজের এস এম তানভীর গনি ২য় রানার আপ হওয়ার গৌরব অর্জন করে।

সব শেষে শনিবার (১৯ আগস্ট) উৎসবের শেষ দিন বিকেল ৪টা থেকে শুরু হয় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এমপি।

এ সময় কলেজ অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মান্নান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সাবেক সভাপতি এবং বরেণ্য টেলিভিশন ব্যক্তিত্ব ডা. আব্দুর-নূর তুষারসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, বিতর্কের মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা নিজেদেরকে ভবিষ্যতের যোগ্য নেতৃত্ব হিসেবে গড়ে তুলতে পারবে। এছাড়া তারা দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে বলে আমি মনে করি।

একই সাথে এ ধরনের সৃজনশীল উদ্যোগকে স্বাগত জানিয়ে বসুন্ধরা গ্রুপ সব সময় তাদের সহযোগিতা অব্যাহত রাখবে বলেও আশা প্রকাশ করেন সরকারের সাবেক এই মন্ত্রী।

বাংলাদেশ সময়: ০৬০০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
এসআইজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।