ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘চাহিদা অনুযায়ী বাজারকে বিভক্ত করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
‘চাহিদা অনুযায়ী বাজারকে বিভক্ত করতে হবে’ বক্তব্য রাখছেন ড. মীজানুর রহমান

ঢাকা: পণ্যের বাজারজাত করণ তখনই কার্যকর হবে যখন ক্রেতার চাহিদা অনুযায়ী বাজারকে বিভিন্ন ভাগে বিভক্ত করা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান শুক্রবার (১৮ আগস্ট)সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে “শিল্পের বিপণন: বিপণনের শিল্প” শীর্ষক বিশেষ সংলাপে  এ কথা বলেন।

মনন সমাজ সংস্কৃতি সংলাপটির আয়োজন করে।

সংলাপে ড.মীজানুর রহমান বলেন, পণ্য বাজারজাত করণের সময় ক্রেতার চাহিদা অনুযায়ী বাজারকে বিভিন্ন ভাগে বিভক্ত করতে হবে।

অনেক সময় একটি পণ্য বাজারজাত করার সময় উৎপাদন খরচের চেয়ে মার্কেটিং খরচ বেশি রাখা হয়। কারণ তখন সেটি বেশি গুরুত্ব বহন করে।

তিনি বলেন, পণ্যবাজারে ছাড়ার সময় সুনির্দিষ্ট করতে হবে কাদের জন্য পণ্যটি বাজারে ছাড়া হবে। এর প্রধান টার্গেট ক্রেতা কারা বুঝতে হবে। একই সঙ্গে সবার মন খুশি করার চিন্তা করলে, সব এক সঙ্গে নষ্ট হয়ে যাবে। কারণ একই সঙ্গে সবার মন সন্তুষ্ট করা যায় না।

পণ্য উৎপাদনে সামর্থ্যের কথা বিবেচনা করতে হবে জানিয়ে জবির উপাচার্য বলেন, একটি পণ্য উৎপাদনের আগে মনে রাখতে হবে সামর্থ্য কত। যদি সামর্থ্য কম হয় আর সে সামর্থ্যকে গুরুত্ব না দিয়ে মন মত কাজে লেগে যান তাহলে মার্কেট ধরার আগেই মার্কেট থেকে ছিটকে পড়বেন।

পণ্য বাজারে ছাড়ার জন্য পণ্যের ব্রান্ডিং এর উপরও গুরুত্ব আরোপ করেন তিনি।

তিনি আরও বলেন, অনেকেই মনে করেন উৎপাদন করলেই বোধহয় কাজ শেষ। উৎপাদন করলেই যে বিক্রি হয়ে যাবে বিষয়টা এমন না। আবার অনেকেই মনে করেন কম খরচে কিছু বাজারে ছাড়লেই তা বিক্রি হবে। তাও কিন্তু ঠিক না।

সংলাপে আরও উপস্থিত ছিলেন মননের সভাপতি ড. সেলিম মোজাহার, জবির প্রক্টর ড. নুর মোহাম্মদ ও জবির ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ চেয়ারম্যান জুনায়েদ আহমেদ হালিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, আগস্ট ১৮,২০১৭
এমএসি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।