ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে ‌'এ' ইউনিটে জীববিজ্ঞান বাধ্যতামূলক নয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
খুবিতে ‌'এ' ইউনিটে জীববিজ্ঞান বাধ্যতামূলক নয়

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/স্নাতক(সম্মান) শ্রেণীতে ভর্তিতে 'এ' ইউনিটের অধীন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলে ভর্তির জন্য জীববিজ্ঞান বাধ্যতামূলক নয়।

'এ' ইউনিটে বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের আবেদনের নূন্যতম যোগ্যতা জিপিএ/জিপি এসএসসি এবং এইচএসসি/সমমান-৪.৫ থাকতে হবে।

তবে বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের অধীন আটটি ডিসিপ্লিনে (স্থাপত্য, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, নগর ও গ্রামীণ পরিকল্পনা, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, পরিসংখ্যান) ভর্তির ক্ষেত্রে এইচএসসি-তে গণিত-৪.০, রসায়ন বিজ্ঞান-৪.০, পদার্থ বিজ্ঞান-৪.০ এবং ইংরেজিতে-৩.০ থাকতে হবে।

অপরদিকে একই ইউনিটের জীব বিজ্ঞান স্কুলের অধীন সাতটি ডিসিপ্লিনের (এগ্রোটেকনোলজি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্টাল সায়েন্স, ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি, ফার্মেসি, সয়েল ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট) ভর্তির ক্ষেত্রে এইচএসসি-তে জীব বিজ্ঞান-৪.০, গণিত-৪.০, রসায়ন বিজ্ঞান-৪.০, পদার্থ বিজ্ঞান-৪.০ এবং ইংরেজিতে-৩.০ থাকতে হবে।

এ সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.ku.ac.bd এবং kuadmission.online তে পাওয়া যাচ্ছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এস এম আতিয়ার রহমান বাংলানিউজকে এসব তথ্য জানান।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
এমআরএম/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad