ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবি চারুকলার বার্ষিক চিত্রকলা প্রদর্শনী শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৭
ঢাবি চারুকলার বার্ষিক চিত্রকলা প্রদর্শনী শুরু চারুকলার প্রদর্শনী দেখছেন উপাচার্যসহ অন্যরা/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ন বিভাগের শিক্ষার্থীদের বার্ষিক চিত্রকলা প্রদর্শনী শুরু হয়েছে। প্রদর্শনী চলবে ১৩ আগস্ট পর্যন্ত ।

সোমবার (৭ আগস্ট ) বিকেলে চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রদর্শনীতে ৬০ জন শিক্ষার্থীর ৭২টি শিল্পকর্ম স্থান পেয়েছে।

প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনী উপলক্ষে চিত্রকর্মের স্বীকৃতিস্বরূপ তেল রং, জল রং, পেন্সিল ও নিরীক্ষাধর্মী বিভাগে নয়জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। শহীদ শাহনেওয়াজ স্মৃতি পুরস্কার (পেন্সিল মাধ্যম) পেয়েছেন মো. নাজমুস সাকিম খান, শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার (পেন্সিল) সৌরভ ধর, মাহবুবুল আমীন স্মৃতি পুরস্কার (জল রং) ভুটানের শিক্ষার্থী উগেন তেসরিং দয়া, শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার (জল রং) সৈকত সরকার, দেলোয়ার হোসেন স্মৃতি পুরস্কার (তৈল রং) শাহানা মোস্তফা, শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার (তৈল রং) মো. তরিকুল ইসলাম, কাজী আবদুল বাসেত স্মৃতি পুরস্কার- মো. রাকিবুল আনোয়ার, আনোয়ারুল হক স্মৃতি পুরস্কার- মো. রেজাউল করিম এবং নিরীক্ষাধর্মী কাজের শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন শেখ ফাইজুর রহমান।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, চারুকলা, ব্যবসায় শিক্ষা বা বিজ্ঞান সব ধরনের শিক্ষার ক্ষেত্রেই অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে সত্যিকার অর্থে মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা। ভালো পেশাজীবী অনেক পাওয়া যায়, কিন্তু ভাল মানুষের বড়ই অভাব।  

তিনি বলেন, চারুকলার শিক্ষার্থীরা প্রকৃতির কাছাকাছি থাকে বলে তাদের পক্ষে প্রকৃতির মতোই উদার হওয়া সম্ভব। একবিংশ শতাব্দীর জঙ্গিবাদী তৎপরতার যে সংকট তা থেকে পরিত্রাণের উপায় হচ্ছে ভালো মানুষ হওয়া। একজন প্রকৃত মনুষ্যত্ব সম্পন্ন মানুষ কখনও আরেকজন মানুষকে হত্যা করতে পারে না। উন্নত নৈতিক চরিত্র ও উদার মানসিকতা তৈরি করতে হলে চারুকলা শিক্ষার অপরিসীম গুরুত্ব রয়েছে।

অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক জামাল আহমেদ এবং অধ্যাপক ড. ফরিদা জামান। জুরিবোর্ডের পক্ষে বক্তব্য রাখেন অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্য, স্বাগত বক্তব্য রাখেন প্রদর্শনীর আহ্বায়ক আবদুস সাত্তার তৌফিক। এছাড়া চারুকলা অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৭
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।