ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবির ৭০ শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, আগস্ট ২, ২০১৭
জাবির ৭০ শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: শিক্ষদের বিরুদ্ধে ফেসবুকে সমালোচনা করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন ব্যাচের ৭০জন শিক্ষার্থীকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে বিভাগটি। ইতোমধ্যে এ নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বুধবার  (২ আগস্ট) কমিটির আহ্বায়ক সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ মোহাম্মদ সোহায়েল স্বাক্ষরিত এক পত্রে শিক্ষার্থীদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

এতে বলা হয়েছে, BGEians Democrat নামে একটি পেজে বিভাগীয় বিভিন্ন বিষয়ে অশালীন, অসম্মানজনক, আপত্তিকর ট্রলিং এবং মন্তব্য প্রকাশ পাওয়ায় বিভাগের সুনাম ক্ষুণ্ণ হয়েছে।

এ পেজে অভিযুক্ত শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা থাকায় অধিকতর তদন্তের জন্য তাদের ডাকা হয়েছে।

অভিযুক্ত শিক্ষার্থীদের (বৃহস্পতিবার) সকাল ১০টায় তদন্ত কমিটির সদস্যদের সামনে উপস্থিত থাকার জন্য আদেশ করা হয়েছে।

ফেসবুক পেজটিতে শিক্ষকদের বিরুদ্ধে কী ধরনের সমালোচনা করা হয়েছে এ বিষয়ে কথা বলতে নারাজ বিভাগীয় শিক্ষকরা।

জানতে চাইলে তদন্ত কমিটির আহ্বায়ক সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ মোহাম্মদ সোহায়েল বলেন, এটা আমাদের বিভাগীয় ব্যাপার। তদন্ত কমিটি বিশ্ববিদ্যালয় করেনি, করেছে বিভাগ। এটা একটা ফ্যামিলি ম্যাটারের মতো। বিষয়টি আমরা পরিবারের মধ্যে রাখতে চাই। আমরা চাই বিষয়টি পারিবারিকভাবে সমাধান হোক।

নাম প্রকাশ না করার শর্তে বিভাগের একাধিক শিক্ষার্থী জানান, পেজটিতে শিক্ষকরা পড়াতে পারেন না, গুগল থেকে স্লাইড ডাউনলোড করে ক্লাসে পড়ান, সিলেবাসের বাইরের বিষয় যেগুলো স্যাররা পারেন সেগুলো পড়ান- এ ধরনের সমালোচনা ছিল।

যারা যারা পেজে প্রকাশিত বিভিন্ন পোস্টে লাইক-কমেন্ট করেছে তাদের সবাইকেই তদন্ত কমিটিতে ডাকা হয়েছে।

এদিকে অনিবার্য কারণ দেখিয়ে বিভাগটির ৪২ ও ৪৩তম ব্যাচের চলমান পরীক্ষা স্থগিত করা  হয়েছে।

এ বিষয়ে বিভাগীয় সভাপতি সহযোগী অধ্যাপক মো. শরিফ হোসেন বলেন, এটা যেহেতু বিভাগীয় বিষয়, সুতরাং অভ্যন্তরীণভাবেই এর সমাধান করা হবে। বিশ্ববিদ্যালয়ের সুনাম যেন অক্ষুণ্ন থাকে এ জন্যই শিক্ষার্থীদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।