ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

কুমিল্লা শিক্ষা বোর্ডে এইচএসসির ফল বিপর্যয়ে তদন্ত কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
কুমিল্লা শিক্ষা বোর্ডে এইচএসসির ফল বিপর্যয়ে তদন্ত কমিটি কুমিল্লা শিক্ষা বোর্ড

কুমিল্লা: কুমিল্লা শিক্ষা বোর্ডে ২০১৭ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় ফল বিপর্যয়ের কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) দুপুরে শিক্ষা বোর্ডের এক বৈঠকে এ কমিটির বিষয়ে সিদ্ধান্ত হয়।

কুমিল্লা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জামাল নাছের, উপ-পরিদর্শক বিজন কুমার চক্রবর্তী, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হাবিবুর রহমানের সমন্বয়ে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুল খালেক বাংলানিউজকে জানান, যেসব শিক্ষাপ্রতিষ্ঠান বেশি খারাপ ফলাফল করেছে, ওইসব প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর চিঠি দেওয়া হয়েছে। ওইসব কলেজ থেকে প্রাপ্ত জবাবের ভিত্তিতে আগামী ৭ দিনের মধ্যে রিপোর্ট করবে তদন্ত কমিটি।

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলাফলের পর এবার এইচএসসি পরীক্ষায়ও ফল বিপর্যয় হয়েছে কুমিল্লা শিক্ষা বোর্ডে। গত বছরের তুলনায় এ বছর এ বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কমেছে। ইংরেজি বিষয়ে দক্ষ শিক্ষক সংকট ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা আয়োজন করায় এবার পাসের হার কমেছে। ফল বিপর্যয়ের কারণে কুমিল্লা শিক্ষাবোর্ডের অবস্থান দশম স্থান পৌঁছেছে। এবার এইচএসসি পরীক্ষায় ৩০ শতাংশের মতো ইংরেজি বিষয়ে অকৃতকার্য হয়েছে। তাই, কুমিল্লা বোর্ডে পাসের হার ৪৯ দশমিক ৫২ শতাংশে নেমে এসেছে।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।