ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাঠাভ্যাস উন্নয়নে ঢাকার সেরা ১৭৫ সংগঠককে সম্মাননা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
পাঠাভ্যাস উন্নয়নে ঢাকার সেরা ১৭৫ সংগঠককে সম্মাননা সম্মাননা প্রদান অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নাহিদ/ছবি: বাংলানিউজ

ঢাকা: সেকায়েপ প্রকল্পের মাধ্যমে দেশের ২৫০টি উপজেলায় ১২ হাজার স্কুলে পাঠাভ্যাস উন্নয়ন কর্মস‍ূচি বাস্তবায়িত হচ্ছে। এর মাধ্যমে ২০১০ সাল থেকে ২০১৬ পর্যন্ত ৬১ লাখ শিক্ষার্থী বইপড়ার সুযোগ পেয়েছে। ২০১৭ সালে আরও ২১ লাখ শিক্ষার্থী এ বইপড়া কর্মসূচিতে অংশ নেয়। গত সাত বছরে এ প্রকল্পের অধীনে ৩৪ লাখ বই পুরস্কার হিসেবে শিক্ষার্থীদের দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) দুপুরে রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির ঢাকা বিভাগের সেরা সংগঠক-২০১৬ সম্মাননা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।

সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) ও বিশ্বসাহিত্য কেন্দ্র এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, জাতীয়ভাবে বইপড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। জ্ঞান ও দক্ষতা আয়ত্ব করতে বইপড়ার কোনো বিকল্প নেই। পাঠাভ্যাস গড়ে তোলার মাধ্যমেই নিজেকে বিকশিত করা সম্ভব।

তিনি ছাত্র-শিক্ষক সবাইকে নিয়মিত পড়ার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, জ্ঞানচর্চা একটি জীবনভর প্রক্রিয়া। পাঠ্যবইয়ের বাইরে অনেক বই পড়তে হবে। নতুন প্রজন্মকে নেতৃত্ব দেওয়ার যোগ্য করে গড়ে তুলতে হবে। আমরা ভালো মানুষ তৈরি করতে চাই।

তিনি আরও বলেন, এ কর্মস‍ূচির সেরা সংগঠক হিসেবে এবছর ১ হাজার ১৮৪ জনকে সম্মাননা দেওয়া হয়েছে। ঢাকা বিভাগের ১৭৫ জন সংগঠক আজ এ পুরস্কার পাচ্ছেন। ঢাকার ৪৪টি উপজেলার ১৭৫ জন লাইব্রেরিয়ান/শিক্ষক সেরা সংগঠক নির্বাচিত হয়েছেন।

সেকায়েপ প্রকল্প পরিচালক ড. মো. মাহামুদ-উল-হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির টিম লিডার অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ ও কো-টিম লিডার শরীফ মো. মাসুদ।

আলোচ্য কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন জাতীয় পরিকল্পনা একাডেমির পরিচালক ড. মো. নুরুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad