ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবিতে পরিবেশ দিবসের কুইজ-চিত্রাঙ্কন প্রতিযোগিতা

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
জবিতে পরিবেশ দিবসের কুইজ-চিত্রাঙ্কন প্রতিযোগিতা জবিতে পরিবেশ দিবসের কুইজ-চিত্রাঙ্কন প্রতিযোগিতা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) আয়োজিত তিনদিন ব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে পরিবেশ বিষয়ক কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের মিলনায়তনে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এতে পুরান ঢাকার স্বনামধন্য চারটি স্কুল- ঢাকা কলেজিয়েট স্কুল, সেন্ট ফ্রান্সিস স্কুল, বাংলাবাজার বালিকা বিদ্যালয় ও পোগোজ স্কুলের শতাধিক শিক্ষার্থী এ দু’টি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

শ্রেণী ভেদে মোট তিনটি গ্রুপে ভাগ করা হয় প্রতিযোগীদের।

আগামী ৩০ জুলাই অনুষ্ঠানের সমাপনী দিনে বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানান অনুষ্ঠানের আহ্বায়ক জবির ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক নাজমুন নাহার।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জবির লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. জাকারিয়া মিয়া বিভিন্ন বিদ্যালয় থেকে আগত ছাত্র-ছাত্রীদের স্বাগত জানিয়ে বলেন, জনসচেতনা বা গণসচেতনতা বৃদ্ধি করতে না পারলে পরিবেশকে ধ্বংসের হাত থেকে রক্ষা করা যাবে না তাই আমাদেরকে সচেতনা অব্যাহত রাখতে হবে। সেই সঙ্গে তিনি পরিবেশের সুরক্ষায় শিক্ষার্থীদের  অংশগ্রহণের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে বিশ্ববিদ্যালয়গুলো সমাজের নানা স্তরের মানুষের সঙ্গে সামাজিক মেলবন্ধন তৈরি করতে নানামুখী কর্মকাণ্ড পরিচালনা করে যা আমাদের দেশে বিরল। এ রকম কর্মকাণ্ডে আমাদের আরো বেশি উদ্যোগী হতে হবে।

আহ্বায়কের বক্তব্যে সহকারী অধ্যাপক নাজমুন নাহার প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উচ্ছ্বসিত প্রশংসা করেন। এবং উপস্থিত অতিথি, ছাত্র শিক্ষক ও সাংবাদিকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ সময় বিভাগের অন্যন্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
ডিআর/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।