ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দাবি বাস্তবায়ন চায় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
দাবি বাস্তবায়ন চায় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা দাবি বাস্তবায়ন চায় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়: আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা তাদের দাবিগুলো দ্রুত বাস্তবায়ন চায়। একই সঙ্গে চলমান আন্দোলনকে বাধাগ্রস্ত করার চেষ্টা চালাচ্ছে একটি গ্রুপ এমন অভিযোগও করেছেন তারা।

সোমবার (২৩ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সাত কলেজের প্রতিনিধিরা।

এতে লিখিত বক্তব্যে তিতুমীর কলেজ প্রতিনিধি রিয়াজ মাহমুদ বলেন, ‘আল্টিমেটামের দ্বিতীয় দিন ২৩ জুলাই (রোববার) ঢাবি উপাচার্য সাত কলেজের অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করেন।

সেখানে কিছু শিক্ষার্থী ছিলো বলে আমরা অবগত হয়েছি। আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করলাম সেখানে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়। কিন্তু সেখানে উপস্থিত কেউই আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করে না। বৈঠকের বিষয়ে আমাদের সঙ্গে কোনো আলোচনা হয় নাই। ’

তিনি বলেন, ‘রোববার পূর্ব নির্ধারিত কর্মসূচিতে বাধা দেওয়া হয়েছে। সেশনজট নিরসন, ফলাফল বিপর্যয়রোধ, যথাসময়ে পরীক্ষা অনুষ্ঠিত না হওয়া, নিয়মিত ক্লাস না হওয়া, পর্যাপ্ত শিক্ষক এবং এই সাত কলেজের নীতিমালা প্রণয়নে কোনো উল্লেখযোগ্য আলোচনা আমরা দেখছি না। আমরা মনে করি আমাদের নৈতিক ও যৌক্তিক যে দাবি সে দাবি পূরণ না হলে আমরা আন্দোলন চালিয়ে যাব। ’

সংবাদ সম্মেলন থেকে পুলিশের গুলিতে আহত শিক্ষার্থী সিদ্দিকের উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি জানানো হয়। পাশাপাশি সাত দফা দাবি বাস্তবায়নসহ দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা নেওয়া এবং ১ হাজার ২শ’ শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশি হয়রানীমূলক মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কবি নজরুল কলেজের প্রতিনিধি আসাদ নূর, ঢাকা কলেজ প্রতিনিধি আব্দুর রহমান, ইডেন কলেজের প্রতিনিধি নবীনা আখতার প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।