ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বগুড়ায় এ প্লাসে শীর্ষে আজিজুল হক কলেজ

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
বগুড়ায় এ প্লাসে শীর্ষে আজিজুল হক কলেজ শিক্ষার্থীদের উল্লাস/ছবি: আরিফ জাহান

বগুড়া: এবারের এইচএসসি পরীক্ষায় এ প্লাসের দিকে দিয়ে শীর্ষে রয়েছে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ। এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

তবে নামকরা এসব প্রতিষ্ঠান শতভাগ পাসের তালিকায় নেই। এ তালিকায় স্থান করে নিয়েছে বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ান স্কুল অ্যান্ড কলেজ।



রোববার (২৩ জুলাই) সংশ্লিষ্ট কলেজ সূত্রে এ তথ্য জানা যায়।

কলেজ সূত্রগুলো সূত্র জানায়, আর্মড পুলিশ ব্যাটালিয়ান স্কুল অ্যান্ড কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় মোট ৩২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই উত্তীর্ণ হয়েছে।  

এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে মোট ১৬৮জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১২২ জন। একইভাবে মানবিক বিভাগ থেকে মোট ৭৩ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৯ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে মোট ৮২ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৪জন।

বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে মোট ২৭৮ জন শিক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে সবাই উত্তীর্ণ হয়েছে।

এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে মোট ১৫২ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১২১ জন। একইভাবে মানবিক বিভাগ থেকে মোট ৫৯ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৮ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে মোট ৬৭ জন অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১২ জন।
 
এদিকে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় মোট ১ হাজার ৫২৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। ১ হাজার ৫০৭ জন কৃতকার্য হয়েছে। জিপিএ-৫ পেয়েছে মোট ৬৮৬ জন। পাসের হার শতকরা ৯৮ দশমিক ৬৩ শতাংশ।

অপরদিকে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় মোট ৮শ ৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। উত্তীর্ণ হয়েছে ৮শ ৪০ জন। জিপিএ-৫ পায় ৩৬৫ জন। পাসের হার শতকরা ৯৯ দশমিক ৭৬ শতাংশ।  

বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় মোট ১ হাজার ১৫৩ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। উত্তীর্ণ হয়েছে ১ হাজার ৭ জন। জিপিএ-৫ পায় ২৪ জন। পাসের হার শতকরা ৯১ দশমিক ৯৩ শতাংশ।

এছাড়া বগুড়া পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ থেকে মোট ২৩৩ জন শিক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ২২৬ জন। জিপিএ-৫ পেয়েছে ২৩ জন। পাসের হার ৯৭ শতাংশ।
 
বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এমবিএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।