ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পুনঃনিরীক্ষণের আবেদন ২৪-৩০ জুলাই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
পুনঃনিরীক্ষণের আবেদন ২৪-৩০ জুলাই

ঢাকা: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যারা ফলাফল চ্যালেঞ্জ করতে চান তাদের আবেদনের সময় দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি।

রোববার (২৩ জুলাই) প্রকাশিত ফলাফলে দেখা যায়, দশ বোর্ডে গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ, গতবছর ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। গতবারের তুলনায় পাসের হার কমেছে ৫ দশমিক ৭৯ শতাংশ।


 
১০ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন, গতবছর ছিল ৫৮ হাজার ২৭৬ জন। মোট জিপিএ-৫ কমেছে ২০ হাজার ৩০৭ জন।
 
ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার জানান, মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ করা হবে ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত।
 
শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে ফল যাচাই করার আবেদন করা যাবে।
 
আবেদন করতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ: RSC Dha 123456 101)
 
ফিরতি এসএমএস এ আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে আরএসসি লিখে স্পেস দিয়ে ইয়েস (yes) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের ফোন নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।
 
প্রতিটি পত্রের জন্য ১৫০ টাকা হারে ফি দিতে হবে।
 
যেসব বিষয়ে দুটি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোড (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) এর বিপরীতে দু’টি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফি হিসেবে ৩০০ টাকা লাগবে।
 
একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে দিয়ে লিখতে হবে।
 
বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।