ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিলেট বোর্ডে কোন জেলায় কত পাসের হার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
সিলেট বোর্ডে কোন জেলায় কত পাসের হার

সিলেট: এবার এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭২ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর পাসের হার কিছুটা বেড়েছে। গত বছর পাসের হার ছিলো ৬৮,৫৯ শতাংশ।

সিলেট বোর্ডের অধীনে চার জেলার মধ্যে পাসের হারসহ বিভিন্ন সূচকে তুলনামূলক ভাবে এগিয়ে সিলেট জেলা। বোর্ডের মধ্যে সিলেট জেলায় পাসের হার ৭৬.১৩ শতাংশ, সুনামগঞ্জে ৭৩.৩০ শতাংশ, হবিগঞ্জে ৬৯.১৩ শতাংশ ও মৌলভীবাজারে ৬৫.৮৩ শতাংশ।

জেলা ওয়ারি পাসের হারের সূচকে মেয়েরা এগিয়ে থাকলেও জিপিএ-৪ প্রাপ্তিতে ছেলেরা এগিয়ে।

রোববার (২৩ জুলাই) সকালে সোয়া ১১টায় সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল ইসলাম সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। এবছর মাত্র ৭শ’ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এরমধ্যে ছেলে ৪৫৫ ও মেয়ে ২৪৫ জন।

সিলেট শিক্ষা বোর্ডে এবছর মোট ৬৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৪৬ হাজার ৭৯৭জন। এদের মধ্যে ছেলে ২১ হাজার  ৩০ ও মেয়ে ২৫ হাজার ৭৬৭ জন।  

বোর্ডের মধ্যে সিলেট জেলায় ২৬ হাজার ২৭৬ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ২০ হাজার ৫ জন। এরমধ্যে ছেলে ৯ হাজার ৩৪৩ এবং মেয়ে ১০ হাজার ৬৬২ জন। মোট পাসের হার ৭৬.১৩ শতাংশ। এই জেলায় পাশের হারে ছেলেদের পাশের হার ৭৪.৩ শতাংশ ও মেয়ে ৭৮.৮ শতাংশ। পাসকৃতদের মধ্যে ৬০৭ জন জিপিএ-৫ পেয়েছে। যার মধ্যে ছেলে ৪০৮ এবং মেয়ে ১ ৯৯ জন।

হবিগঞ্জ জেলায় ১২ হাজার ৬০৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৮ হাজার ৭১৬ জন। এরমধ্যে ছেলে ৩ হাজার ৭৬৮ এবং মেয়ে ৪ হাজার ৯৪৮ জন। মোট পাসের হার ৬৯.১৩ শতাংশ। এই জেলায়ও পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। ছেলেদের পাসের হার ৬৭.৫৯ ও মেয়ে ৭০.৩৫ শতাংশ। পাশকৃতদের মধ্যে মাত্র ১০ জন জিপিএ-৫ পেয়েছে। ছেলে ৫ এবং মেয়ে ৫ জন।

মৌলভীবাজার জেলায় ১৪ হাজার ২৯০ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৯ হাজার ৪০৭ জন। এরমধ্যে ছেলে ৪ হাজার ১০৩ এবং মেয়ে ৫ হাজার ৩০৪ জন। মোট পাসের হার ৬৫. ৮৩ শতাংশ। এই জেলায়ও পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা কিছুটা এগিয়ে। ছেলেদের পাসের হার ৬৪.২০ ও মেয়ে ৬৭.১৫ শতাংশ। পাসকৃতদের মধ্যে ৭৩ জন জিপিএ-৫ পেয়েছে। যার মধ্যে ছেলে ৩৭ এবং মেয়ে ৩৬ জন।

সুনামগঞ্জ জেলায় ১১ হাজার ৮২৬ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৮ হাজার ৬৬৯ জন। এরমধ্যে ছেলে ৩ হাজার ৮১৬ এবং মেয়ে ৪ হাজার ৮৫৩ জন। জেলায় মোট পাসের হার ৭৩. ৩০ শতাংশ। এই জেলায় পাশের হারে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে। পাসের হার ৭২.১২ ও মেয়ে ৭৪.২৬ শতাংশ। পাসকৃতদের মধ্যে ৫ জন করে ছেলে-মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এনইউ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।