ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কৃষিবিদদের অবদান জাতি আজীবন মনে রাখবে

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
কৃষিবিদদের অবদান জাতি আজীবন মনে রাখবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ডিন’স অ্যাওয়ার্ড অনুষ্ঠান

ঢাকা: বাংলাদেশে যেসব ক্ষেত্রে বিপ্লব হয়েছে তার মধ্যে কৃষি অন্যতম। খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষিবিদদের অবদান জাতি আজীবন মনে রাখবে। কৃষিতে উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য ইউজিসি এবং সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে নিরলভাবে কাজ করে যাচ্ছে।

বৃহস্প্রতিবার (২০ জুলাই) বেলা ১২টায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ডিন’স অ্যাওয়ার্ড অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এসব কথা বলেন।

তিনি বলেন, সম্প্রতি কৃষির ওপর পিএইচডি করার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের বৃত্তি দিতে রাজি হেয়েছে তুরস্ক সরকার।

প্রতি বছর পাঁচজন এ সুযোগ পাবেন। এ সময় তিনি মান সম্পন্ন গবেষণার মাধ্যমে কৃষকদের সমস্যা দূর করতে কৃষিবিদদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের পাঁচটি ব্যাচ থেকে ১৬ জন কৃতি শিক্ষার্থীকে ডিন’স অ্যাওয়ার্ড দেওয়া হয়।

অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন- লেভেল-৫ থেকে মো. জহির উদ্দিন রুবেল, তাহমিনা সিকদার, ফালগুনী দাদক, লেভেল-৪ থেকে নিপু সেন, আল-ওয়াসিফ, মেহেদী পারভীন, সাদেক আহমেদ, লেভেল-৩ থেকে সারমিন খাতুন, জান্নাতুল নাইম, মো. রহমত উল্লা, শাহাদাত হোসেন পারভেছ, সেলিম ফরহাদ শিহাব, মনিয়া ইয়াছমিন, লেভেল-২ থেকে তানজিলা রহমান ও লেভেল-১ থেকে হাফছা হোসাইন, মাকছুদা তাছলিমা।

অনুষদের ডিন অধ্যাপক ড. মো জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়রুল হক বেগ, রেনেটা লিমিটেডের অ্যানিম্যাল হেলথ ডিভিশনে প্রধান মো. সিরাজুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
জিপি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।