ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

‘অবসর সুবিধার চাঁদা নিয়ে ফায়দা হাসিলের চেষ্টা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
‘অবসর সুবিধার চাঁদা নিয়ে ফায়দা হাসিলের চেষ্টা’ স্বাধীনতা শিক্ষক পরিষদ এর সংবাদ সম্মেলন। ছবি: শোয়েব মিথুন

ঢাকা:  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের চাঁদা কর্তন নিয়ে একটি মহল রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করছে বলে অভিযোগ তুলেছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)।

বুধবার (১৯ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলার হল রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ অভিযোগ তোলে।

সংবাদ সম্মেলনে স্বাশিপ সভাপতি অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী বলেন, সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলোচনা করে সবার মতামতের ভিত্তিতে কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধার চাঁদা ৬ শতাংশ থেকে ১০ শতাংশে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

কিন্তু দু:খের বিষয়, স্বার্থান্বেষী কিছু শিক্ষক সংগঠন চাঁদা বৃদ্ধির বিষয়ে মিথ্যা তথ্য দিয়ে সরল প্রাণ শিক্ষকদের মাঝে ক্ষোভ ও উত্তেজনা সৃষ্টি করছে। এর মাধ্যমে তারা নিজেদের ব্যর্থতা অন্যের ঘাড়ে চাপানোর চেষ্টা করছে।

তিনি বলেন, এর মধ্যে কোনো কোনো মহল আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করছে। ফলে সাধারণ শিক্ষক-কর্মচারীদের মধ্যে চরম বিভ্রান্তি দেখা দিয়েছে। এই মহলগুলো শিক্ষকদের অনেক দিনের লালিত স্বপ্ন শিক্ষাব্যবস্থা জাতীয়করণের মূল উদ্দেশ্যকে ক্ষতিগ্রস্ত করছে। এমতাবস্থায় সুযোগ সন্ধানিদের ঘোলা পানিতে মাছ শিকার করতে না দিয়ে কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধার চাঁদা ৪ শতাংশ বৃদ্ধির বিষয়টি স্থগিত রাখার জন্য সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি।

এ সময় স্বাশিপ এর পক্ষ থেকে ৫ শতাংশ প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা ও পূর্ণাঙ্গ উৎসব ভাতা অবিলম্বে কার্যকরের দাবি জানানো হয়।

এ সময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মো. শাহজাহান আলম সাজুসহ সংগঠনের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
এমএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।