ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথম টিভি স্টুডিও চালু করল ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথম টিভি স্টুডিও চালু করল ঢাবি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথম টিভি স্টুডিও চালু করল ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: তিন কোটি টাকা ব্যয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে টেলিভিশন স্টুডিও (ডিইউ টিভি) প্রতিষ্ঠা করা হয়েছে। বাংলাদেশের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে এটিই প্রথম টিভি চ্যানেল।

এ স্টুডিও থেকে ইন্টারনেটের মাধ্যমে সারাবিশ্বে অনুষ্ঠান সম্প্রচার করা হবে। সংবাদ, ডকুমেন্টারি, বিনোদনসহ নানা অনুষ্ঠান প্রচার করবে এই টিভি চ্যানেল।

মঙ্গলবার (১৮ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফ্‌ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ টিভি স্টুডিও উদ্বোধন করেন।  

বিশ্বব্যাংক এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আর্থিক সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের উদ্যোগে সামাজিক বিজ্ঞান ভবনের সাত তলায় এ স্টুডিও প্রতিষ্ঠা করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন এবং টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়ার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্য রাখেন টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের চেয়ারপারসন রিফফাত ফেরদৌস। ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিভি স্টুডিও প্রতিষ্ঠার প্রেক্ষাপট তুলে ধরেন বিভাগের সহকারী অধ্যাপক হাবিবা রহমান।

অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য এটা একটি বড় ঘটনা। দিনকে দিন মিডিয়া শক্তিশালী মাধ্যম হিসেবে পরিণত হচ্ছে। সমাজ পরিবর্তন হচ্ছে, তার চেয়ে বেশি পরিবর্তন হচ্ছে মিডিয়া। এই টেলিভিশন স্টুডিও কে শিক্ষার মাধ্যম হিসেবে কাজে লাগানোর আহ্বান জানান তিনি।

ইউজিসির চেয়ারম্যান বলেন, মিডিয়া ভালো কাজে ব্যবহৃত হয়। কিন্তু মাঝে মাঝে অনেক মিডিয়া অনেক খারাপ কাজেও ব্যবহার হয়। এটা অসত্যকে সত্য করে আবার সত্যকে ধামা চাপা দেয়। সেক্ষেত্রে এই স্টুডিও গণমাধ্যমের ক্ষেত্রে ব্যপক ভূমিকা রাখবে।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষার্থীদের ব্যবহারিক সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাংকের উচ্চশিক্ষার গুণগত মান প্রকল্পের (হেকেপ) আওতায় এই টিভি স্টুডিও স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে দেশের টেলিভিশন ও চলচ্চিত্র শিল্পের জন্য দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি সৃষ্টি করা সম্ভব হবে। টেলিভিশন অত্যন্ত শক্তিশালী গণমাধ্যম। প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তির হাতে এই মাধ্যম পরিচালিত হলে সমাজ তথা মানব সভ্যতার উপকার হবে। এটি অদক্ষ ও ভুল লোকের হাতে পড়লে মানব সভ্যতার ক্ষতি হতে পারে। গণমাধ্যম কর্মীদের সর্বদা সত্যনিষ্ঠ থাকতে হবে।
 
অধ্যাপক ড. শফিউল আলম ভূইয়া বলেন, এ বিভাগ থেকে আমাদের শিক্ষার্থীরা টেলিভিশন সাংবাদিকতা ও অনুষ্ঠান নির্মাণসহ নানা কিছু শিখছে। এ স্টুডিওর মাধ্যমে পড়াশোনা অবস্থায় তাদের হাতেকলমে শেখার সুযোগ জোরদার হলো। বিভিন্ন অনুষ্ঠান নির্মাণের ক্ষেত্রে এটি এক নতুন দ্বার উন্মোচন করবে।

অনুষ্ঠান শেষে পরীক্ষামূলকভাবে একটি টকশো অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অতিথিরা অংশগ্রহণ করেন।

এ টেলিভিশন স্টুডিওতে অত্যাধুনিক সব ব্যবস্থা রয়েছে। স্টুডিও লাইটিং সিস্টেম, লাইটিং কন্ট্রোল রুম, মাস্টার কন্ট্রোল রুম, প্রোডাকশন কন্ট্রোল রুম, সেন্ট্রাল ইকুইপমেন্ট রুম, তিনটি এডিট প্যানেল, মেকআপ রুম রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।