[x]
[x]
ঢাকা, বুধবার, ৭ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮

bangla news

শিক্ষার সবক্ষেত্রে গণহত্যার ইতিহাস তুলে ধরার আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৩:০৯:৫১ পিএম
বক্তব্যে হারুন-অর-রশিদ

বক্তব্যে হারুন-অর-রশিদ

গাজীপুর: বিভিন্নস্তরের পাঠ্য বইয়ে ৭১-এর গণহত্যার পূর্ণ ইতিহাস তুলে ধরা জাতীয় দায়িত্ব বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

সোমবার (১৭ জুলাই) সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে উপাচার্য এক সভায় এ কথা বলেন। তারই সভাপতিত্বে ‘উচ্চশিক্ষা কারিকুলামে ৭১-এর গণহত্যা’ এ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশিষ্ট লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির এবং পাকিস্তানের দুইজন গবেষক মিস আনাম জাকারিয়া ও হারুন খালিদ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।

হারুন-অর-রশিদ বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি বাহিনীর গণহত্যা মানব জাতির ইতিহাসে এক কলঙ্কময় ঘটনা। সেটি মনে রেখেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা কারিকুলামে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক একটি পূর্ণ কোর্স সব শ্রেণীর শিক্ষার্থীর জন্য আবশ্যিক করা হয়েছে। শিক্ষার বিভিন্নস্তরেও এটি তুলে ধরতে হবে।

শাহরিয়ার কবির বলেন, পাকিস্তানের উচিত ছিল বহুপূর্বেই এজন্য বাঙালিদের কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়া।

সভার শুরুতে ৭১-এর গণহত্যার ওপর ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। 

বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর নোমান উর রশীদ, ট্রেজারার, ডিন, বিপুল সংখ্যক শিক্ষক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন। রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন অনুষ্ঠান পরিচালনা করেন।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa