ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

১৭ বছরে শেকৃবি, কৃষিতে অবদান ৭৮ বছরের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৭
১৭ বছরে শেকৃবি, কৃষিতে অবদান ৭৮ বছরের

ঢাকা: দক্ষিণ-পূর্ব এশিয়ায় কৃষি শিক্ষার প্রাচীন বিদ্যাপীঠ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ১৭তম বিশ্ববিদ্যালয় দিবস শনিবার (১৫ জুলাই)। দিবসটি উদযাপনে নানা কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর মধ্যে রয়েছে জাতীয় পতাকা উত্তোলন, আনন্দ শোভাযাত্রা, মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা এবং আলোচনা সভা। সভায় উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি।

 

১৯১৯ সালে রাজকীয় কৃষি কমিশনের গৃহীত প্রস্তাব অনুসারে ঢাকার তেজগাঁও কৃষি গবেষণা সংলগ্ন তিনশ একর জমিতে ১৯৩৮ সালের ১১ ডিসেম্বর তৎকালীন পূর্ববাংলার মুখ্যমন্ত্রী বাংলার বাঘ খ্যাত শেরেবাংলা একে ফজলুল হক ‘দ্য বেঙ্গল এগ্রিকালচারাল ইনস্টিটিউট’র ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

রাজনৈতিক পট পরিবর্তনে প্রতিষ্ঠানটির নাম বদল হয়েছে তিনবার। ১৯৪৫ সালে পাকিস্তান আমলে এর নাম হয় ‘পূর্ব পাকিস্তান এগ্রিকালচারাল ইনস্টিটিউট’ এবং ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর নাম রাখা হয় ‘বাংলাদেশ এগ্রিকালচারাল ইনস্টিটিউট’ (বিএআই)।  

সবশেষে ২০০১ সালের ১৫ জুলাই তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠানটির ভিত্তিপ্রস্তর স্থাপন করে বিএআইকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপ দেন।
 
নাম কয়েকবার পরিবর্তন হলেও প্রায় ৭৮ বছর ধরে দেশের কৃষির উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন এখান থেকে পাস করা গ্র্যাজুয়েটরা।

যুগোপযোগী ও আধুনিক মানের শিক্ষা পদ্ধতি এবং উচ্চতর ও লাগসই কৃষি প্রযুক্তি গবেষণার কারণে ৮৬.৯৭ একরের এ বিশ্ববিদ্যালয়টি এখন পরিণত হয়েছে ‘দ্য সেন্টার অব এক্সিলেন্সে’। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৪টি অনুষদের আওতায় ৩৬টি বিভাগে শিক্ষা ও গবেষণা কার্যক্রমে যুক্ত আছেন তিন হাজার ৬০০ শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।