ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মামলা প্রত্যাহার না হলে জাবিতে কঠোর কর্মসূচির হুমকি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
মামলা প্রত্যাহার না হলে জাবিতে কঠোর কর্মসূচির হুমকি জাবিতে শিক্ষক শিক্ষার্থী ঐক্য মঞ্চের সমাবেশে অংশগ্রহণকারীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়ের করা মামলা অতি দ্রুত প্রত্যাহার করা না হলে ক্যাম্পাসে ছুটি শেষে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চ।

বুধবার (২৪ জুন) সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্র্রার ভবনের সামনে এক সমাবেশে এ হুঁশিয়ারি দেয়া হয়। এর আগে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে একটি পদযাত্রা শুরু হয়ে রেজিস্ট্রার ভবনে গিয়ে শেষ হয়।



সমাবেশে শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চের আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, বর্তমান প্রশাসন আগুন দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেছেন। যে কারণে ৫৪ জন শিক্ষার্থীর পরিবারের ঘুম হারাম হয়ে গেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের অভিভাবক হয়ে উপাচার্য কিভাবে নির্বিঘ্নে ঘুমাচ্ছে।

অতি দ্রুত যদি শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করা না হয় তাহলে বন্ধের পরে সাধারণ শিক্ষার্থীরা বসে থাকবে না।

অন্যায়ের বিরুদ্ধে শিক্ষার্থীরা কঠোর আন্দোলন গড়ে তুলবে। যদি ভাল চান তাহলে সময় থাকতে সঠিক কাজটি করুন।

সমাবেশে অধ্যাপক শামছুল আলম সেলিম, অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক এ এস এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলীসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টিতে উদ্যোগ প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট নাগরিকরা।

১৭ জন বিশিষ্ট নাগরিকের পক্ষ থেকে পাঠানো এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই শিক্ষার্থীর জানাজা করতে না  দেয়া নিয়ে যে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তাতে আমরা গভীরভাবে মর্মাহত। এ মৃত্যুর ঘটনাকে  কেন্দ্র করে শিক্ষার্থীদের আন্দোলনের বিপরীতে পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা প্রশ্নবিদ্ধ।

বিবৃতিতে ৪২ জন শিক্ষার্থীকে গ্রেফতার ও ৫৪ জন শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় বিস্ময় প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে এ সকল ঘটনার

তীব্র নিন্দা জানিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও আহতদের চিকিৎসা ব্যয় বহন করার জন্য জোর দাবি জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।