ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিলেট বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকের মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, জুন ১২, ২০১৭
সিলেট বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকের মানববন্ধন

সিলেট: বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ ও কর্মরত শিক্ষকদের চাকরি সরকারি করণে সিলেটে মানবন্ধন করেছেন বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি।

মানবন্ধন শেষে সিলেট বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছেন তারা।

সোমবার (১২জুন) বেলা ২টায় নগরীর কোর্ট পয়েন্টে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সিলেট বিভাগীয় সভাপতি মো. ফিরোজ উদ্দিন।

সমিতির সাধারণ সম্পাদক সাদিকুর রহমানের পরিচালনায় মানববন্ধনে বক্তারা বলেন, ‘১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি যুদ্ধ বিধ্বস্ত জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষে তার এক ঘোষণায় ৩৭ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ ও শিক্ষকদের চাকরি সরকারিকরণ করে বাঙালি জাতির কাছে চির স্মরণীয় হয়ে আছেন।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। এর বাহিরেও ইউএনডিপি পরিচালিত আরও ২১০টি বিদ্যালয় জাতীয়করণ করা হয়।

প্রধানমন্ত্রী তার ঘোষণায় বলেছিলেন, আজ থেকে আর দেশে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না। কিন্তু দুঃখের বিষয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সমূহ তৃতীয় ধাপে উপজেলা-জেলা যাচাই-বাছাই কমিটি কর্তৃক সুপারিশকৃত বিদ্যালয় সমূহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণসহ কেন্দ্রীয় টাস্কফোর্স জাতীয়করণ কমিটি সরকারিভাবে যাচাই-বাছাই করা হলেও বিদ্যালয়সমূহ জাতীয় করণের আওতায় নিয়ে আসা হয়নি। ফলে সারা দেশে যাচাই-বাছাই করা প্রায় ১৩শতাধিক জাতীয়করণ যোগ্য বিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত রয়েছে।

এছাড়া জেলা-উপজেলা কমিটির সুপারিশের বাইরেও জাতীয়করণযোগ্য আরো কিছু বিদ্যালয় আছে, এসব বিদ্যালয় জাতীয়করণ না হওয়াতে শিক্ষকরা মানবেতর জীবন-যাপন করছেন উল্লেখ করে বক্তারা অচিরেই তাদের জাতীয়করণের আওতায় এনে গেজেট প্রকাশের দাবি জানান।  

এছাড়া যাচাই-বাছাইয়ের বাইরে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে শতভাগ সফলতা অর্জনকারী আরো অনেক বিদ্যালয়। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রাথমিক শিক্ষার উন্নয়নকল্পে কর্মরত শিক্ষকদের বেকারত্ব দূরীকরণের স্বার্থে জাতীয়করণযোগ্য যাচাই-বাছাই সমাপ্তকৃত বিদ্যালয়সহ বাদপড়া বিদ্যালয়গুলো জাতীয়করণে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন-  সমিতির বিভাগীয় সহ সভাপতি মুজিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, প্রচার সম্পাদক ফরিদ উদ্দিন, অর্থ সম্পাদক বোরহান উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদিকা ফাহিমা আক্তার, সমিতির মৌলভীবাজার জেরা সভাপতি অনুপম কুমার সিনহা, সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান, শাহজাহান মিয়া, আব্দুল মালেক, আবদুল মতিন।
 
বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জুন ১২, ২০১৭
এনইউ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।