ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি ড. বিশ্বজিৎ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, জুন ১১, ২০১৭
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি ড. বিশ্বজিৎ

ঢাকা: সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রথম উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।
 
 

আর গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুব রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. গিয়াসউদ্দীন মিয়া একই বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন। প্রায় তিন মাস শূন্য ছিল বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পদটি।


 
বঙ্গবন্ধু শেখ মুজিবুব রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাহবুবর রহমানের মেয়াদ গত ১৯ মার্চ শেষ হয়। এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্মকর্তার পদটি শূন্য ছিল।
 
দুই ভিসিকেই চার বছর মেয়াদে ভিসি পদে নিয়োগ দিয়ে রোববার (১১ জুন) পৃথক আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।
 
বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর ও রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে মেয়াদপূর্তির আগেই এ আদেশ বাতিল করতে পারবেন বলে আদেশে বলা হয়েছে।
 
বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাদেরকে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিরাজগঞ্জের শাহজাদপুরে গত বছরের ৮ মে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ওই বছরের ১১ মে মন্ত্রিসভার বৈঠকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আইন অনুমোদন দেওয়া হয়। এরপর ১৭ জুলাই জাতীয় সংসদে আইন পাস হয়।
 
এ বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য-দর্শন নিয়ে গবেষণা ও চর্চার পাশাপাশি অন্যান্য বিষয়েও পাঠদান হবে। সিরাজগঞ্জের শাহজাদপুরেই বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাস স্থাপিত হবে। এর বাইরে কবির স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ ও নওগাঁর পতিসরে বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস থাকবে।
 
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম-সচিব (বিশ্ববিদ্যালয়-২) লায়লা আরজুমান্দ বানু বাংলানিউজকে জানান, বিশ্বজিৎ ঘোষকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি হিসেবে নিয়োগ পেলেন।
 
প্রথম ভিসি বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুন ১১, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।