ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফেসবুকের মাধ্যমে অর্ধশত পরিবার-পথ শিশুকে ঈদ সামগ্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, জুন ৯, ২০১৭
ফেসবুকের মাধ্যমে অর্ধশত পরিবার-পথ শিশুকে ঈদ সামগ্রী ফেসবুকের মাধ্যমে অর্ধশত পরিবার-পথ শিশুকে ঈদ সামগ্রী

ঢাকা: সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। এই মাধ্যমটিকে অনেকে অপ্রয়োজনীয় ও সময় বিধ্বংসী হিসেবে দেখলেও এটি কখনো হয়ে উঠে সামাজিক কল্যাণমূলক উদ্যোগের প্লার্টফর্ম।

তেমনিভাবে ফেসবুকে একটি ইভেন্ট খুলে যুক্ত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ কয়েকজন তরুণ-তরুণী। ফেসবুকের মাধ্যমে সংগঠিত হয়ে অর্থ সংগ্রহ করে তারা ছিন্নমূল ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাড়িয়েছেন।

বৃহস্পতিবার (০৮ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এই উদ্যোগে অংশ নেয় ফেসবুক ইউজাররা।

বস্তিতে বা রাস্তার পাশে বাস করে এমন ৫০টি পরিবার ও ৪৩ জন ছিন্নমূল পথশিশুদের ঈদের নতুন জামা উপহার দেয় তারা। সেই সঙ্গে সবার জন্য আয়োজন করে ইফতারির।

এই ইভেন্টের একজন উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তুহিন মাহমুদ বাংলানিউজকে বলেন, পথশিশুদের জন্য কিছু করার তাড়না থেকেই এই উদ্যোগ নেয়া হয়। বন্ধুবান্ধবসহ পরিচিত কয়েকজনের সহযোগিতায় নেমে পড়েন এ কাজে। প্রথমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে বক্স দিয়ে টাকা সংগ্রহ করলেও পরে আশ্রয় নেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের। সেখানে ইভেন্ট খুলে পরিচিত অপরিচিতসহ অনেকেরই সাড়া পান তিনি। তার এই মহতি উদ্যোগে সঙ্গী হয়েছেন আরও কয়েকজন তরুণ-তরুণী। তারা হলেন- ফখরুল মজুমদার, শেখ লাবিব, মারিয়া, আল আমিন, তুহিন ও মিতু।

সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যাবহার করে এমন একটি ভালো কাজের সঙ্গে যুক্ত থাকতে পেরে তাদের সবাই বেশ উচ্ছ্বাসিত। তাদের এই কর্মকাণ্ড আরও অনেককে সামাজিক কাজে আগ্রহী করবে বলে মনে করেন তারা।

এ অনুষ্ঠানে বেঁচে যাওয়া অর্থ দিয়ে আরও অন্তত ২০ থেকে ৩০টি পরিবারকে ঈদ সহযোগিতা করার পরিকল্পনা রয়েছে বলেও জানান ঢাবি শিক্ষার্থী তুহিন মাহমুদ।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, জুন ০৯, ২০১৭
এএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।