ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাজেট বেড়েছে সাড়ে ৯ শতাংশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জুন ৮, ২০১৭
পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাজেট বেড়েছে সাড়ে ৯ শতাংশ ইউজিসি'র ১৪৭তম পূর্ণ কমিশন সভায়

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুন্নয়ন খাতে ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত এবং ২০১৭-১৮ অর্থবছরের মূল বাজেট অনুমোদন করেছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুন্নয়ন খাতে ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত এবং ২০১৭-১৮ অর্থবছরের মূল বাজেট অনুমোদন করেছে।

বৃহস্পতিবার (০৮ জুন) ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নানের সভাপতিত্বে কমিশনের ১৪৭তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়।

ইউজিসি সচিব ড. মো. খালেদ সভায় বাজেট উপস্থাপন করেন।

৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ অর্থবছরে অনুন্নয়ন খাতে বাজেট ছিলো তিন হাজার ৭শ’ ৮৮ কোটি ৯৭ লাখ টাকা, যা সংশোধিত বাজেটে বৃদ্ধি পেয়ে তিন হাজার ৮শ’ ৪৩ কোটি ৫৪ লাখ টাকায় উন্নীত হয়েছে। পাশাপাশি ইউজিসির ব্যয় নির্বাহের জন্য ২০১৬-১৭ অর্থবছরে অনুন্নয়ন খাতে বাজেট ছিলো ৩৫ কোটি পাঁচ লাখ টাকা, যা সংশোধিত বাজেটে বৃদ্ধি পেয়ে ৩৬ কোটি ২৩ লাখ টাকায় উন্নীত হয়েছে।

২০১৭-১৮ অর্থবছরে অনুন্নয়ন খাতে পাবলিক বিশ্ববিদ্যায়গুলোর জন্য চার হাজার ১শ’ ৫১ কোটি ৫১ লাখ টাকা এবং ইউজিসির জন্য ৩৭ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। যা আগের বছরের তুলনায় ৯ দশমিক ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উচ্চশিক্ষায় বিশ্ববিদ্যালয়গুলো গবেষণায় বরাদ্দের পরিমাণ ২০১৬-১৭ অর্থবছরে মূল বাজেটে ২৮ কোটি ৯৭ লাখ টাকার বিপরীতে ২০১৭-১৮ অর্থবছরের মূল বাজেটে ৬১ কোটি ৫৫ লাখ টাকা বরাদ্দ করা হয়, যা আগের বছরের তুলনায় ১১২ দশমিক ৪৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সভায় উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, ইউজিসি সদস্য ড. দিল আফরোজা বেগম ও ড. মো. আখতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আলী আকবর, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মোহাম্মদ আলাউদ্দিনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি এবং ইউজিসি কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ০৮, ২০১৭
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।