ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে ৮ দফা দাবিতে সংবাদ সম্মেলন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জুন ৩, ২০১৭
জাবিতে ৮ দফা দাবিতে সংবাদ সম্মেলন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: চলমান আন্দোলনকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)  ৮দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চ।

শনিবার (০৩ জুন) বিকেল তিনটায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী অনামিকা নাগ লিখিত ব্যক্তব্যে এ ৮দফা দাবি তুলে ধরেন।

দাবি সমূহ হল, শিক্ষার্থীদের বিরুদ্ধে সকল মামলা প্রত্যাহার, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ ব্যক্তিদের সমন্বয়ে তদন্ত কমিটি গঠন, হল খুলে দিয়ে বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিক শিক্ষার পরিবেশ সৃষ্টি করা, আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর সন্ত্রাসী হামলার বিচার করা, প্রক্টরের নিষ্ক্রীয় ভূমিকা পালনের জবাবদিহিতা করা, অপরাধী চালককে খুঁজে বের করে আইনের আওতায় আনা, নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দিয়ে সাহায্য করা, নিরাপদ সড়ক নিশ্চিত করার জন্য স্পিডব্রেকার নির্মাণ, চেকপোস্ট দেওয়া, সিসি ক্যামেরা স্থাপন, ফুট ওভারব্রিজ বাড়ানো এবং সড়কের বাইপাস নির্মাণ করা ।

দাবি আদায়ে রোববার (০৪জুন) বেলা ১১টায় মানববন্ধন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। একই সঙ্গে মানববন্ধনে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে আগামী ৮ জুন হল খুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু মামলা প্রত্যাহারে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ না করায় এ মানববন্ধন অনুষ্ঠিত হবে।
 
সংবাদ সম্মেলনে শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চের আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন, অধ্যাপক এ এ মামুন, অধ্যাপক শামছুল আলম সেলিম, অধ্যাপক এ এস এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলীসহ বিভিন্ন বিভাগের শিকার্থী এবং রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি সোহেল রানা ও সাধারণ সম্পাদ আব্দুর রহিম সৈকত স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের পক্ষে ১৮দফা দাবি দেওয়া হয়েছে। একই সঙ্গে সমস্যা সমাধানে ব্যর্থ হওয়ায় জাবি উপাচার্যকে স্বেচ্ছায় পদত্যাগের দাবি জানানো হয় এ বিজ্ঞপ্তিতে।  

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, জুন ০৩, ২০১৭
বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।