ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাক-প্রাথমিকে সৃজন হচ্ছে ২৬ হাজার শিক্ষকের পদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, জুন ৩, ২০১৭
প্রাক-প্রাথমিকে সৃজন হচ্ছে ২৬ হাজার শিক্ষকের পদ

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক স্বল্পতা পূরণে প্রাক-প্রাথমিকের জন্য সহকারী শিক্ষকের প্রায় ২৬ হাজার পদ সৃজন করছে সরকার। 
 
 

নতুন করে জাতীয়করণকৃত স্কুলে এসব পদ সৃজন হলে প্রায় সব সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাক-প্রাথমিকে একজন করে সহকারী শিক্ষক পাবে।
 
শিক্ষক সংকটের মুখে পদ সৃজনের এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

 
 
মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, নতুন জাতীয়করণকৃত স্কুলগুলোতে প্রাক-প্রাথমিকের জন্য ২৫ হাজার ৮৫৫টি সহকারী শিক্ষকের পদ সৃজন করা হচ্ছে।
 
প্রাক-প্রাথমিকসহ প্রাথমিক শিক্ষায় শিক্ষক সংকট পূরণ হলে একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রমে গতি পাবে বলে জানান নজরুল ইসলাম।  
 
মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত মেয়াদের সময় ২৬ হাজার ১৯৩টি বেসরকারি স্কুল জাতীয়করণ করেন। এসব জাতীয়করণকৃত বিদ্যালয়ে প্রাক-প্রাথমিকের পদ সৃজনের প্রক্রিয়ায় রয়েছে।  
 
প্রাক-প্রাথমিকে এর আগে প্রথম ধাপে ৩৭ হাজার ৬৭২টি পদ সৃষ্টি করা হয় এবং ২০১২-২০১৫ সালের মধ্যে তাদের নিয়োগ সম্পন্ন হয়েছে।
 
এসব পদ অনুমোদনের জন্য জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান অতিরিক্ত সচিব নজরুল ইসলাম।  
 
বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুন ০৩, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।