ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

হাবিপ্রবির মাঠ দিবস ও শস্য কাটা কর্মসূচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, মে ৩০, ২০১৭
হাবিপ্রবির মাঠ দিবস ও শস্য কাটা কর্মসূচি হাবিপ্রবির মাঠ দিবস ও শস্য কাটা কর্মসূচি-ছবি: বাংলানিউজ

দিনাজপুর: হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) গবেষণা মাঠ দিবস ও শস্য কাটা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) দিনব্যাপী এ মাঠ দিবসে রিসার্চ সুপারভাইজার হিসেবে উপস্থিত ছিলেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহ্ মইনুর রহমান।

অধিক ফলনের জন্য কৃষকদের বায়োচার (এক ধরনের ছাই) ব্যবহারে আগ্রহী করে গড়ে তুলতে মৃত্তিকা বিজ্ঞান বিভাগ ও নবাবগঞ্জ উপজেলার দাউদপুরের সিসিডিবির উদ্যোগে এ মাঠ দিবস পালন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আবু রেজা মোহাম্মদ আসাদুজ্জামান, সিসিডিবির কর্মকর্তা মো. গোলাম আজম, ইস্টিভান হেমরোং, এডওয়ার্ড সরেন, বিনোদ মরমু, ফারুক মিয়া, মজনু হক, গবেষণা সহযোগী মো. রায়হানুল হক, কৃষক প্রতিনিধি মোছা. দৌলতুননেছা প্রমুখ।

মাঠ দিবসে কৃষকদের কাছে বায়োসার ব্যবহারের বিভিন্ন উপকারিতা তুলে ধরা হয়। শস্য ক্ষেতে বায়োসার ব্যবহার করলে ক্ষেতে পানি সেচ কম দিতে হয় এবং অধিক ফলন হয় ।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মে ৩০, ২০১৭
এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।