ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

হল ছাড়ছেন জাবি শিক্ষার্থীরা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫১ ঘণ্টা, মে ২৮, ২০১৭
হল ছাড়ছেন জাবি শিক্ষার্থীরা হল ছাড়ছেন জাবি শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের নির্দেশে হল ছাড়তে শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা।

রোববার (২৮ মে) সকাল ১০টা থেকে সবকিছু গুছিয়ে শিক্ষার্থীদের হল ছাড়তে দেখা গেছে।

শনিবার (২৮ মে) রাত ১২টায় বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনে এক জরুরি সিন্ডিকেট মিটিংয়ে অনির্দিষ্টকালের জন্য আবাসিক হল বন্ধ ঘোষণা করে
বিশ্ববিদ্যালয় প্রশাসন।

পরে রাতেই বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা-আরিচা মহাসড়কে সংঘটিত এক সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে একদল উচ্ছৃঙ্খল ছাত্র-ছাত্রী উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে এবং তারা সেখানে উপস্থিত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের লাঞ্ছিত করে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষাসমূহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো। একই সঙ্গে
রোববার সকাল দশটার মধ্যে আবাসিক হল ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়।

হল খুলে দেওয়ার দাবিতে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে বিক্ষোভ মিছিল করার কথা রয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতাকর্মীদের।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা বলেন, হল ত্যাগের নির্দেশ বাতিল, ভিসির বাড়িতে হামলার প্রতিবাদ এবং পূর্বে উল্লেখিত ৫ দফা দাবি আদায়ের লক্ষে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হবে।

শুক্রবার (২৬ মে) ভোর ৫টায় ঢাকা-আরিচা মহাসড়কের সিঅ্যান্ডবি এলাকায় বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় আল বেরুনী হলের মার্কেটিং বিভাগের ৪৩তম ব্যাচের শিক্ষার্থী নাজমুল হাসান রানা ও  মাইক্রোবায়োলজি বিভাগের আরাফাত নিহত হয়। এর প্রতিবাদে কয়েক দফা দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। পরে উপাচার্যের বাসভবন ঘেরাও করলে ৪২জন শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, মে ২৮, ২০১৭
আরআইএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।