ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ, পুলিশের লাঠিচার্জ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, মে ২৭, ২০১৭
জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ, পুলিশের লাঠিচার্জ জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধের একপর্যায়ে ছত্রভঙ্গ করতে পুলিশের লাঠিচার্জ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদ ও নিরাপদ সড়কের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ করে।

এতে এক সাংবাদিক, বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এবং ৮ শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

শনিবার (২৭ মে) বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় সংলগ্ন  ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। কয়েক দফা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা হলেও দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ চালিয়ে যাবে বলে ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এক পর্যায়ে বিকেল সাড়ে ৫টায় পুলিশ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে। এতে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীনসহ আন্দোলনরত ৮শিক্ষার্থী ও এক সাংবাদিক আহত হয়েছেন। এছাড়া শাহাজাহান নামে পুলিশের এক সদস্য আহত হয়েছেন বলে জানা গেছে।

জানা যায়, সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদে তিন দফা দাবি দিয়ে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। নিহতদের দুই পরিবারের জন্য দশ লাখ টাকা, স্পিড ব্রেকার নির্মাণ এবং আন্দোলন চলাকালে ছাত্রলীগের হামলার বিচার দাবি। এ দাবি মেনে না নেওয়ায় শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রাখেন।

আন্দোলন চলাকালে শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চলের নেতৃত্বে আন্দোলনকারীদের উপর দুই দফা হামলা চালানো হয়। এতে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী রিমন, লোক প্রশাসন বিভাগের ৪৩তম ব্যাচের সাজিদুল ইসলাম সবুজ ও প্রত্নতত্ত্ব বিভাগের সাইম আহত হয়েছেন।

এদিকে পুলিশের বিচার দাবিতে বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবন ঘেরাও করেছেন আন্দোলনকারীরা। বিশ্ববিদ্যালয় উপাচার্য আন্দোলনকারীদের সময় না দেওয়ায় আন্দোলনকারীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে তার বাসভবনের গেট ভেঙে ভেতরে প্রবেশ করেছে বলে জানা যায়।

আন্দোলনকারীদের উপর হামলা বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চলকে ফোন করা হলেও তিনি বিষয়টি অস্বীকার করেন।

এ বিষয়ে অ্যাডিশনাল এসপি আশরাফুল আজিম বলেন, ‘রাস্তা থেকে আন্দোলনকারীদের
সরিয়ে দেওয়া হয়েছে। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে। যেকোনো ধরনের পরিস্থিতি
এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম সাংবাদিকদের বলেন, ‘আমরা শিক্ষার্থীদের দাবিগুলো শুনেছি এবং পূরণের আশ্বাস দিয়েছি। তাদের দাবিতে স্বাক্ষর করেছি। কিন্তু তারপরও তারা আমাদের কথা না শুনে রাস্তা অবরোধ করে। তাদের এ অধিকার নেই।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, মে ২৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।