ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রধান শিক্ষকের চলতি দায়িত্বে ঢাকায় ৮৭ জনের পদায়ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, মে ২৫, ২০১৭
প্রধান শিক্ষকের চলতি দায়িত্বে ঢাকায় ৮৭ জনের পদায়ন

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের শূন্য পদ পূরণে ঢাকা মহানগরের ৮৭ জন সহকারী শিক্ষককে চলতি দায়িত্ব দিয়ে বিভিন্ন স্কুলে পদায়ন করেছে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৫ মে) ঢাকা মহানগরের দায়িত্বপ্রাপ্তদের প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দিয়ে আদেশ জারি করেছে।
 
পদায়নের আদেশে বলা হয়, চলতি দায়িত্বকে পদোন্নতি হিসেবে গণ্য করা যাবে না।

চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা নিজ বেতন স্কেলে বেতন-ভাতাদি নেবেন।
 
পদায়ন করা শিক্ষকদের আগামী ১ জুনের মধ্যে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দিয়ে প্রজ্ঞাপনে বলা হয়, অন্যথায় ৪ জুন বর্তমান কর্মস্থল থেকে তাৎক্ষণিকভাবে অবমুক্ত হয়েছেন মর্মে গণ্য হবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, পর্যায়ক্রমে বাকি জেলাগুলোর তালিকা প্রাপ্তি সাপেক্ষে চলতি দায়িত্ব দেওয়া হবে। গত ২৩ মে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শূন্য পদ পূরণে সহকারী শিক্ষকদের মধ্য থেকে চলতি দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয়।
 
সহকারী শিক্ষকদের মধ্য থেকে ১৬ হাজার শূন্য পদে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেওয়া হবে বলে ওই দিন জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মেস্তাফিজুর রহমান।
 
প্রধান শিক্ষকের পদটি দু’টি প্রক্রিয়ায় পূরণ করা হয়ে থাকে জানিয়ে মন্ত্রী বলেন, মোট শূন্য পদের ৩৫ শতাংশ সরকারি কর্ম-কমিশনের (পিএসসি) মাধ্যমে সরাসরি নিয়োগ ও ৬৫ শতাংশ সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়ে থাকে।

প্রাথমিক বিদ্যালয়গুলোতে ২১ হাজারের অধিক পদ শূন্য রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ৬৫ শতাংশে (প্রায় ১৬ হাজার) মন্ত্রণালয় চলতি দায়িত্ব দিতে পারবে।

প্রধান শিক্ষকের পদটি দ্বিতীয় শ্রেণিতে আপগ্রেট হওয়ার পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে ৬৫ শতাংশের সুপারিশ করে পিএসসিতে পাঠাতে হয়। নিয়োগ বিধি এবং আনুসঙ্গিক জটিলতা ও মামলা-মোকদ্দমার কারণে প্রধান শিক্ষকের শূন্য পদগুলো পূরণ করতে না পারায় স্কুলের একাডেমিক কার্যক্রমসহ প্রশাসনিক কাজে বিঘ্নতার সৃষ্টি হয়। এ প্রেক্ষাপটে মন্ত্রণালয়ের আওতায় ৬৫ শতাংশের মধ্যে চলতি দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়।

গ্রেডেশন তালিকা তৈরি করে ১২ জেলার তালিকা পদোন্নতির জন্য পিএসসিতে সুপারিশ করা হয়েছে বলেও জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মেস্তাফিজুর রহমান।
 
বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, মে ২৫, ২০১৭
এমআইএইচ/জিপি/আইএ

**
প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব পাচ্ছেন সহকারী শিক্ষকরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।