ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির চারুকলায় ‘অবিন্তা কবির সাইবার সেন্টার’ উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, মে ২৪, ২০১৭
ঢাবির চারুকলায় ‘অবিন্তা কবির সাইবার সেন্টার’ উদ্বোধন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবিন্তা কবির নামে সাইবার সেন্টার ও আর্কাইভ উদ্বোধন করছেন উপাচার্য আরেফিন সিদ্দিক। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: অবিন্তা কবির ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চারুকলা অনুষদের গ্রন্থাগারে একটি অত্যাধুনিক সাইবার সেন্টার ও আর্কাইভ স্থাপন করা হয়েছে।

বুধবার (২৪ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সাইবার সেন্টার ও আর্কাইভ উদ্বোধন করেন।

অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অবিন্তা কবির ফাউন্ডেশনের চেয়ারপারসন নিলু রওশন মোর্শেদ।

এছাড়া উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের শিক্ষক, শিক্ষার্থী ও অবিন্তা কবিরের পরিবারের সদস্যরা।
 
উদ্বোধনী অনুষ্ঠানে আরেফিন সিদ্দিক বলেন, যুক্তরাষ্ট্রে বসবাস করেও বাংলাদেশের প্রতি গভীরভাবে অনুরক্ত অবিন্তা ছিলো দেশ অন্তপ্রাণ। বিলাসবহুল জীবনযাপন করার পরও সুবিধাবঞ্চিত মানুষের জন্য কিছু করার যে অভিপ্রায় পোষণ করতো এবং নিরলসভাবে কাজ করে যাচ্ছিল সেটা তার দেশপ্রেমেরই প্রকাশ। আমাদের দুর্ভাগ্য আমরা অবিন্তা কবিরকে বাঁচিয়ে রাখতে পারিনি।

তিনি বলেন, আমাদের এ বিষয়ে সচেতন হতে হবে যেন আর কাউকে এভাবে বিদায় নিতে না হয়। বিশ্বব্যাপী একের পর এক সন্ত্রাসী, সহিংস ও জঙ্গিবাদী ঘটনা ঘটে চলেছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল করা ছাড়া আর কোনো উপায় নেই, এ জন্য দরকার সবার ঐক্যবদ্ধ প্রয়াস।

ফাউন্ডেশনের চেয়ারপারসন নিলু রওশন মোর্শেদ বলেন, একজন মেধাবী শিক্ষার্থী ছাড়াও অবিন্তা কবির শিল্প ও নন্দনতত্ত্বপ্রেমী ছিলো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী ও সদস্যদের কাজে সহায়তা করার পাশাপাশি তাদের কাজের মাধ্যমে অবিন্তার স্মৃতিকে বাঁচিয়ে রাখতেই অবিন্তা কবির ফাউন্ডেশন এ উদ্যোগটি নিয়েছে।
 
অবিন্তা কবিরের মা রুবা আহমেদের একমাত্র সন্তানের স্মৃতিচারণ উপস্থিত সবাইকে আবেগপ্রবণ করে তোলে। অবিন্তা কবিরের জীবন ও কর্ম নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্রের প্রদর্শন অনুষ্ঠানকে জীবন্ত করে তোলে।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী, শিল্প ও সংস্কৃতি অনুরাগী অবিন্তা কবির ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজানের ঘটনায় নিহত হন। তার স্মৃতি রক্ষার্থে অবিন্তা কবিরের নামে এ সাইবার সেন্টার ও আর্কাইভ স্থাপন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, মে ২৪, ২০১৭
আরআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।