ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষা ও গবেষণা খাতে আলাদা বাজেটের দাবি

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, মে ২৪, ২০১৭
শিক্ষা ও গবেষণা খাতে আলাদা বাজেটের দাবি ‘জন-বাজেট সংসদ-২০১৭/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়সমূহের র‌্যাংকিং বাড়ানোর জন্য শিক্ষা ও গবেষণা খাতে আলাদা আলাদা বাজেট দেওয়া প্রয়োজন মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর বাজেট অ্যান্ড পলিসির পরিচালক অধ্যাপক ড. এম আবু ইউসুফ।

বুধবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘জন-বাজেট সংসদ-২০১৭ এর জাতীয় বাজেট জন অংশগ্রহণ ও বিকেন্দ্রীকরণ’ অধিবেশনে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

তিনি বলেন, গত বছরের শিক্ষার বাজেট ছিলো অতি সামান্য।

আবার এর সঙ্গে যুক্ত করা হয়েছিল প্রযুক্তি। তাই, অন্যান্য দেশের ন্যায় শিক্ষার খাতে বাজেটের পরিমাণ বাড়ানো জরুরি। শিক্ষা ও গবেষণার আলাদা বাজেটের পাশাপাশি গবেষণা খাতে বাজেটের পরিমাণ বাড়াতে হবে।

এ সময় বক্তব্য রাখেন- অর্থনীতিবিদ ও সেন্ট্রাল ফর পলিসি ডায়ালগের ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. সাদেকা হালিম, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সভা প্রধান ড. প্রতিমা পাল মজুমদার প্রমুখ।

অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, জনসম্পৃক্ততার জন্য বাজেটকে জনগণের সামনে আনতে হবে। অনেক এলাকার জনপ্রতিনিধিরা রাষ্ট্রের বাজেট ঘোষণার বিষয়ে কিছুই জানতে পারেন না। প্রান্তিক জনগোষ্ঠীরা বাজেট সম্পর্কে কোনো ধারণাই নেই। তাদের ক্ষেত্রে বাজেটের স্বচ্ছতা থাকতে হবে।

তিনি বলেন, বাজেটের ক্ষেত্রে সবচেয়ে পেছনের যে মানুষটি আছে সেই মানুষটির সাফল্য দিয়ে সম্ভাব্য দেশের সাফল্য নিশ্চিত করতে হবে। গড় আয়, গড় প্রবৃদ্ধি, গড় মাতৃহার এসব দিয়ে কোনো উন্নতি হবে না।

গণতান্ত্রিক বাজেট আন্দোলনের গবেষণা সম্পাদক মানোয়ার মোস্তফা বলেন, বাজেট যেখানে প্রস্তুত করা হয়, সেখানে দেশের প্রান্তিক জনগণের অংশ নেওয়ার সুযোগ নেই। তারা বাজেটের বিষয়ে জানতে পারে না। এ জন্য সংসদ সদস্যদের মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধির কাছে বাজেটের কাঠামো পৌঁছে দিতে হবে। এর জন্য তৈরি করতে হবে স্থানীয় বাজেট কমিশন।

দিনব্যাপী এ সেমিনারে কৃষি, শ্রম ও কর্মসংস্থান, সামাজিক অবকাঠামো: শিক্ষা ও স্বাস্থ্য ও অন্তর্ভুক্তি বাজেট বিষয়ক অধিবেশন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এসকেবি/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।