ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবিতে আন্তঃবিভাগ বিতর্কে চ্যাম্পিয়ন লোকপ্রশাসন বিভাগ

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মে ২৪, ২০১৭
জবিতে আন্তঃবিভাগ বিতর্কে চ্যাম্পিয়ন লোকপ্রশাসন বিভাগ উপাচার্য ড. মীজানুর রহমান প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার্সআপদের মধ্যে পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ করেন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: ‘বিতর্কে শাণিত চৈতন্য’ স্লোগানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ডিবেটিং সোসাইটির উদ্যোগে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে লোকপ্রশাসন বিভাগ।

বুধবার (২৪ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ১৩ম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়। এতে রানার্স আপ হয়েছে নৃবিজ্ঞান বিভাগ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‌ডিবেটিং সোসাইটির কার্যক্রম শুধু কিছু প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পুরস্কার নিয়ে আসায় সীমাবদ্ধ থাকা উচিত নয়। আমাদের দৈনন্দিন জীবনে এর অনুশীলন করতে হবে। মানুষ ও জড় পদার্থের মূল পার্থক্য মানুষ চিন্তা করতে পারে। আর চিন্তা চেতনার মধ্য দিয়ে তর্ক-বিতর্কের আবির্ভাব।

তিনি বলেন, বিতর্ক এক ধরনের শিল্প। অতীতেও আমাদের উপমহাদেশে বিভিন্ন ধরনের সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা ছিল। ধর্মীয় বিধি-বিধানের মধ্যেও তর্ক-বিতর্কের মধ্য দিয়ে সত্য যাচাই করা হয়। বিতর্কের মূল উদ্দেশ্য এর উপসংহার বের করা, আর এটাই হচ্ছে বিতর্কের স্বার্থকতা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটেটিং সোসাইটির সভাপতি শাকিল আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সবুজ রায়হানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, ডিবেটিং সোসাইটির মডারেটর মো. নজরুল ইসলাম ও রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

অনুষ্ঠান শেষে উপাচার্য ড. মীজানুর রহমান প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার্সআপদের মধ্যে পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ করেন। এ সময় শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এ বারের বিতর্ক প্রতিযোগিতায় ২৯ বিভাগের ৩৪টি দল অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, মে ২৪, ২০১৭
ডিআর/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।