ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যবিপ্রবিকে আন্তর্জাতিক মানে গড়ে তুলতে চান নতুন ভিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, মে ২০, ২০১৭
যবিপ্রবিকে আন্তর্জাতিক মানে গড়ে তুলতে চান নতুন ভিসি যবিপ্রবিকে আন্তর্জাতিক মানে গড়ে তুলতে চান নতুন ভিসি। ছবি: বাংলানিউজ

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য হিসেবে যোগদান করেছেন ড. আনোয়ার হোসেন।

শনিবার (২০ মে) প্রথম কর্মদিবসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

গত ১৫ মে ড. আনোয়ার হোসেনকে চার বছরের জন্য যবিপ্রবি’র ভিসি পদে নিয়োগ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

মতবিনিময় সভায় ড. আনোয়ার বলেন, ‘যবিপ্রবিকে আন্তর্জাতিক মানের একটি বিশ্ববিদ্যালয়ে রুপান্তরে কাজ করবো। এখানে নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন হবে। সরকারের শীর্ষ পর্যায়ে আমার কথা হয়েছে, বিশ্ববিদ্যালয়টিতে দ্রুত বড় ধরনের ল্যাব গড়ে তোলা হবে’।

‘এ বিশ্ববিদ্যালয়ে কোনো দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না। আমি নিজের ইচ্ছায় এ দায়িত্ব নেইনি। যদি আমি প্রশাসনকে দুর্নীতিমুক্ত করতে না পারি, তাহলে দায়িত্ব ছেড়ে দেবো’।  

বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সংবাদিকদের প্রশ্নের জবাবে নতুন ভিসি বলেন, ‘ক্যাম্পাসে ছাত্র রাজনীতি উন্মুক্ত থাকলে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সব সংগঠনেরই রাজনীতি করার অধিকার রয়েছে। আমি এমন পরিবেশ সৃষ্টি করবো। বিশেষ কোনো সংগঠন এককভাবে রাজনীতির চর্চা করবে, অন্যরা করতে পারবে না- তা হবে না’।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আহসান হাবীব, ড. ইকবাল কবীর, মশিয়ার রহমান, নাসিম রেজাসহ শিক্ষক-কর্মকর্তা এবং জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৭ সাল ওই বিভাগে শিক্ষক হিসেবে যোগ দিয়ে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত বিভাগীয় চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী বোর্ড, সিনেট, সিন্ডিকেট, রিজেন্ট বোর্ড, একাডেমিক কাউন্সিল ও বোর্ড অব অ্যাডভান্স স্টাডিজের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন ড. আনোয়ার।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, মে ২০, ২০১৭
ইউজি/আরআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।