ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইইউবিতে আদিবাসীদের সাংস্কৃতিক পরিবেশনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, মে ১৮, ২০১৭
আইইউবিতে আদিবাসীদের সাংস্কৃতিক পরিবেশনা আইইউবি’তে আদিবাসীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান নৃত্য পরিবেশন করছে আদিবাসী সাংস্কৃতিক দল

দেশের আদিবাসীদের বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। 

বৃহস্পতিবার (১৮ মে) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরায় এ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ইউনিভার্সিটির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্স।

অনুষ্ঠানে রাঙ্গামাটির মনোঘর আবাসিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং মধুপুরের মান্দি আদিবাসীদের একটি দল আদিবাসীদের ঐতিহ্যবাহী নাচ ও গান পরিবেশন করে।

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রাশেদ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান।

দেশের আদিবাসীদের সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্স অনুষদের ডিন ড. মাহবুব আলম। ধন্যবাদ জ্ঞাপন করেন চট্টগ্রাম ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি’র চেয়ারম্যান তৌহিদ সামাদ।

অনুষ্ঠানে আদিবাসীদের ঐতিহ্যবাহী ৯টি নাচ ও ৪টি গান পরিবেশিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- জুম নাচ, চাংবি নাচ, শিকার ও বোতল নাচ।  

গানের মধ্যে ছিল- চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় দেশাত্মবোধক ও মানুষের হৃদয়ের অনুভূতি বিষয়ক গান।

আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের সদস্য, উপ-উপাচার্য, ডিন, শিক্ষক, কর্মকর্তা, আমন্ত্রিত অতিথি এবং বিপুলসংখ্যক শিক্ষার্থী অনুষ্ঠানটি উপভোগ করেন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, মে ১৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।