ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বিতর্কের বিকল্প নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, মে ১৮, ২০১৭
ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বিতর্কের বিকল্প নেই ডিআইইউডিসি আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় ড. হাছান মাহমুদ

ঢাকা: ন্যায়, যুক্তি ও জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বিতর্কের বিকল্প নেই জানিয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, আমরা যদি সত্যিকার অর্থে একটি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে পারতাম, বিতর্কের মাধ্যমে সুন্দর সমাজ গড়তে পারতাম তাহলে আজকে রাজনীতিতে ‘ডিনাই’ ও ‘কনফ্লিক্ট’ হতো না।

বৃহস্পতিবার (১৮ মে) রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ডিআইইউডিসি আয়োজিত ‘জাতীয় বিতর্ক উৎসবে ১৪২৪’  শিক্ষার্থীদের উদ্দেশে এসব কথা বলেন তিনি।

বিশ্ববিদ্যালয় মানুষ গড়ার কারিগর জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুধু পাঠদান নয়।

পাঠদানের পাশাপাশি গবেষণা করা, সামাজিক কাজে উদ্বুদ্ধ করাও বিশ্ববিদ্যালয়ের অন্যতম দায়িত্ব।

তিনি বলেন, শুধু মেধার বিকাশ করলে হবে না। মেধার সঙ্গে মননশীলতার বিকাশ, দেশাত্মবোধকে জাগ্রত করা এবং মানুষের প্রতি মমত্ববোধ সৃষ্টি করতে হবে। এগুলো না করতে পারলে সঠিক সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব হবে না।

জীবন একটি যুদ্ধক্ষেত্র মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, জীবনকে যুদ্ধক্ষেত্র হিসেবে নিতে হবে। যুদ্ধক্ষেত্রে জীবনকে জয় করতে হলে কঠোর সংকল্প করতে হবে। স্বপ্ন দেখতে হবে এবং স্বপ্নকে বাস্তবায়নে প্রাণান্তকর প্রচেষ্টা নিতে হবে। স্বপ্ন বাস্তবায়ন করতে গিয়ে নানান প্রতিবন্ধকতা আসবে। সেই প্রতিবন্ধকতাকে সমূলে উপড়ে ফেলে সংকল্প, প্রতিজ্ঞা এবং প্রচেষ্টা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। তাহলে জীবনে সফলতা আসবে।
 
এ সময় তিনি বিতর্কের বিষয়ের মধ্যে ‘মুক্তিযুদ্ধের গল্পের আসর’ অন্তর্ভ‍ুক্তির আহ্বান জানান।
 
উদ্বোধনী অনুষ্ঠানে ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে  আরও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির ট্রেজারার হামিদুল হক খান, বিআরবি ক্যাবলের হেড অব মার্কেটিং মো. রফিকুল ইসলাম রনি, প্রাণ-আরএফএলের হেড অব মার্কেটিং জাকারিয়া জুলফিকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, মে ১৮, ২০১৭
এএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।