Alexa
ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৫ মে ২০১৭
bangla news

‘সচিত্র বর্ণনায় সত্যতা নিশ্চিত হয়’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-১০ ১০:০২:৫১ পিএম
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: অন্য যেকোনো মাধ্যমের চেয়ে সচিত্র বর্ণনায় সত্যতা নিশ্চিত হয় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বুধবার (১০ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। 

‘ভিজুয়্যাল সাউথ এশিয়া: এনথ্রোপোলজিক্যাল এক্সফ্লোরেশান অব মিডিয়া অ্যান্ড কালচার’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করেছে 
ঢাকা বিশ্ববিদ্যালয় নৃ-বিজ্ঞান বিভাগ ও ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগ।

সম্মেলন আয়োজনে সহযোগিতায় রয়েছে উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়ন প্রকল্প (হেকেপ)। বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার প্রখ্যাত নৃ-বিজ্ঞানীরা এতে অংশ নিয়েছেন।

অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সত্যের অনুসন্ধান ও উদ্ঘাটন, সত্যকে সুরক্ষা ও সত্য প্রতিষ্ঠায় শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকদের সংগ্রাম চালিয়ে যেতে হবে। যেকোনো কিছু বর্ণনার আগে সত্যনিষ্ঠ হতে হবে। আর ঘটনার সচিত্র বর্ণনা ও উপস্থাপনার মাধ্যমে তথ্য ও খবরের সত্যতা নিশ্চিত করা যায়।   

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন হাসান আল শাফীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে হেকেপের প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অতিথি ছিলেন অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির অধ্যাপক বব পকর‌্যান্ট, যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক মার্কাস ব্যাংকস এবং ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটির অধ্যাপক ড. দেব পাথক। 

ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাইফুর রশীদ স্বাগত বক্তব্য দেন। 

সম্মেলনের প্রথম দিন ভিজ্যুয়াল ইমপ্লিকেশন অ্যান্ড অ্যাপ্লিকেশন,পলিটিক্স অব ভিজ্যুয়াল রিপ্রেজেন্টশন: দ্য সিম্বলিক এক্সপ্রেশন, অ্যান্ড কনভারসেশন অন ড্রামাটিক/সিনেমাটিক বাংলাদেশ এবং স্বল্প দৈর্ঘ্য চলচিত্র প্রদর্শনীর সেশনগুলো চলছে। 

দ্বিতীয় দিন ‘দি কালচারাল পলিটিক্স অব নিউ সোস্যাল মিডিয়া, রিপ্রেজেন্টশন অ্যান্ড ভিজ্যুয়াল পলিটিক্স, কালচার অ্যান্ড ভিজ্যুয়াল পলিটিক্স, দ্য মিউজিক কালচার অব সাউথ এশিয়া, দ্য ভারচুয়াল, ভিজ্যুয়াল অ্যান্ড রিয়াল ইত্যাদি সেশনগুলো অনুষ্ঠিত হবে।

সম্মেলনটি শেষ হবে বৃহস্পতিবার (১১ মে) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে।

সেদিনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা। 

সম্মেলনের সামগ্রিক বিষয় নিয়ে প্রতিবেদন উপস্থাপন করবেন সাউথ এশিয়ান ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দেব পাঠক। 

সমাপনী অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, মে ১০, ২০১৭
এসকেবি/এএটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..