ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহী বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, মে ৪, ২০১৭
রাজশাহী বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় এবার পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ। আর মোট জিপিএ-৫ পেয়েছে ১৭৩৪৯ জন।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুন কুমার সরকার বৃহস্পতিবার (০৪ মে) দুপুর ১২ টার দিকে বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তবে এর মধ্যে কতজন ছাত্র এবং কতজন ছাত্রী রয়েছে তা জানাতে চাননি পরীক্ষা নিয়ন্ত্রক।

দুপুর ১টায় বোর্ডের সভাকক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সেখানে সব তথ্য জানানো হবে বলে উল্লেখ করেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক।

তবে ফালাফল পর্যবেক্ষণে দেখা যায়, গতবারের চেয়ে এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির হার কমেছে। গতবার পাসের হার ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ। এবার পাসের হার কমেছে ৫ শতাংশ। আর গতবার জিপিএ-৫ পেয়েছিল ১৭ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। সেখানে এবার জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী। ফলে জিপিএ-৫ কমেছে ২৪৫টি।

তবে এটাকে ফল বিপর্যয় মানতে নারাজ রাজশাহী শিক্ষা বোর্ডের কর্মকর্তারা। নতুন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন করায় এবার সঠিক রূপে ফলাফল পাওয়া গেছে বলে দাবি করেছেন, রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুন কুমার সরকার।

এর আগে গত ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হয়। পরীক্ষার ৬০ দিনের মাথায় আজ ফল প্রকাশ করা  হয়। দুপুর ২টার পর স্কুলে ফল পাবে শিক্ষার্থীরা।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার জানান, এবারের এসএসসি পরীক্ষায় এই শিক্ষা বোর্ড থেকে মোট এক লাখ ৬৭ হাজার ৩৭২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলো। এর মধ্যে ছাত্র ৮৬ হাজার ৮২০ জন ছাত্র এবং ছাত্রী ৮০ হাজার ৫৫২ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ৬০ হাজার ৩১১ জন। মান উন্নয়নে ৩৩১ জন ও অনিয়মিত ৬ হাজার ৭৩০ জন শিক্ষার্থী রয়েছে।

তিনি জানান, মোট পরীক্ষার্থীর মধ্যে রাজশাহী জেলায় ২৮ হাজার ৪শ' ৮৭ জন, চাঁপাইনবাবগঞ্জে ১২ হাজার ৪৯ জন, নাটোরে ১৫ হাজার ৭শ' ৪২ জন, নওগাঁয় ২০ হাজার ৮শ' ৯১ জন, পাবনায় ২৪ হাজার ৩শ' ৬ জন, সিরাজগঞ্জে ২৮ হাজার ৮৯ জন, বগুড়ায় ২৮ হাজার ৬শ' ২৩ জন ও জয়পুরহাটে ৮ হাজার ৩শ' ৮৫ জন শিক্ষার্থী রয়েছে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২ মার্চ।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মে ০৪, ২০১৭
এসএস/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।