ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ঝড়ে উপড়ে পড়লো শতবর্ষী নিমগাছ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
ঢাবিতে ঝড়ে উপড়ে পড়লো শতবর্ষী নিমগাছ ঢাবির উপড়ে পড়া নিমগাছ/ছবি: সুমন শেখ

ঢাকা বিশ্ববিদ্যালয়: কালবৈশাখী ঝড়ে উপড়ে পড়লো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের নিমগাছটি। দীর্ঘদিন গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীদের ছায়া দিয়েছে শতবর্ষী এ গাছ।

মঙ্গলবার (২৫ এপ্রিল) রাতে কালবৈশাখী ঝড়ে উপড়ে বলে বাংলানিউজকে জানান গ্রন্থাগারের কর্মকর্তা নুরুল আমিন।

শতবর্ষী বলা হলেও গাছটির বয়স আদতে ঠিক কত হতে পারে তা নিয়ে পাওয়া গেছে ভিন্ন ভিন্ন মত।

১৯৭৩ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে গ্রন্থাগারে দায়িত্ব পালন করে আসছেন উপ-গ্রন্থগারিক মো. মইজউদ্দীন খান। তিনি বাংলানিউজকে বলেন, গাছটার বয়স তো আমি নিজেই পঞ্চাশ দেখেছি। আমি যখন যোগদান করেছি তখন থেকে গাছটা এ অবস্থায় রয়েছে। একশো বছরের কম হবে না।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থগারিক (পরিকল্পনা ও উন্নয়ন) সৈয়দা ফরিদা পারভীন বাংলানিউজকে বলেন, আমি ২৭ বছর ধরে গ্রন্থাগারে আছি। আমি যখন যোগ দেই তখন নিমগাছটি ছোট ছিল। এর পাশে ছিল একটি বড় আমগাছ। নিমগাছটির বয়স ৮০ বছর হতে পারে।

তবে অধিকাংশদের মতে গাছটির বয়স একশো ছাড়িয়েছে।

এ ধরনের শতবর্ষী গাছ রক্ষায় কর্তৃপক্ষের কোনো ধরনের উদ্যোগ না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী সানজিদ সরকার বাংলানিউজকে বলেন, গাছটার গোড়ায় কোনো ধরনের মাটি ছিল না। চারপাশে কংক্রিটের কারণে শিকড় দুর্বল হয়ে যায়। কর্তৃপক্ষের এ বিষয়ে আরও বেশি মনযোগ দেওয়া দরকার।

সরেজমিনে ঘুরে দেখা যায়, গাছটি পড়ে যাওয়ার কারণে গ্রন্থাগারের সামনের সড়কটি বন্ধ হয়ে গেছে। শিক্ষার্থীরা গাছটির পূর্বপাশ দিয়ে যাতায়াত করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ বাংলানিউজকে বলেন, গাছটি সরানোর জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।