ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এসএসসি'র ফল ৪ মে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এসএসসি'র ফল ৪ মে এসএসসি পরীক্ষার্থী/ফাইল ছবি

ঢাকা: এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আগামী ৪ মে (বৃহস্পতিবার)। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার বাংলানিউজকে জানান, ওই দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেওয়া হবে।

এরপর দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফলাফলের বিস্তারিত তুলে ধরা হবে জানান মন্ত্রী।

গত ২ ফেব্রুয়ারি সারা দেশে আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২ মার্চ।


 
গত কয়েক বছর থেকে পরীক্ষা শেষ হওয়ার ৬০দিনের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়।
 
রেওয়াজ অনুযায়ী, শিক্ষামন্ত্রী বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের সার-সংক্ষেপ হস্তান্তর করে থাকেন। এরপর শিক্ষামন্ত্রী সচিবালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন।
 
মাধ্যমিক স্তরের এই পরীক্ষায় ২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের তিন হাজার ২৩৬টি কেন্দ্রে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা নয় লাখ ১০ হাজার ৫০১ জন এবং ছাত্রী আট লাখ ৭৬ হাজার ১১২ জন।
 
আটটি সাধারণ বোর্ডে এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। এরমধ্যে ছাত্র সাত লাখ দুই হাজার ২৯৯ জন এবং ছাত্রীর সংখ্যা সাত লাখ ২৩ হাজার ৬০১ জন।
 
মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী দুই লাখ ৫৬ হাজার ৫০১ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) এক লাখ চার হাজার ২১২ জন পরীক্ষার্থী অংশ নেন।
 
বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।