ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আড়াই মাসেও সমাধান হয়নি জবির ক্যান্টিন সমস্যা 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
আড়াই মাসেও সমাধান হয়নি জবির ক্যান্টিন সমস্যা  জবি ক্যান্টিন-ছবি-বাংলানিউজ

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যান্টিনের সঙ্কট নিরসনে শিক্ষার্থীদের দেওয়া প্রশাসনের আশ্বাসের আড়াই মাস পেরিয়ে গেলেও দৃশ্যমান কোনও ফল আসেনি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠন।

জানা যায়, গত ফেব্রুয়ারিতে ক্যান্টিনে খাবারের দাম কমানো, মান বাড়ানো, ক্যান্টিনে বিশ্ববিদ্যালয়ে ভর্তুকি বাড়ানোসহ বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে মাঠে নামে সাধারণ শিক্ষার্থীরা।

আন্দোলনের পরিপ্রেক্ষিতে ক্যান্টিন সঙ্কট নিরসনের জন্য বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সেলিম ভূইয়াকে প্রধান করে ৪ সদস্যের কমিটি করা হয়।

কমিটিকে ক্যান্টিন সমস্যা নিরসনে করণীয় সম্পর্কে জানাতে দু’সপ্তাহের সময় বেধে দেন জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহম‍ান। তবে ট্রেজারার সেলিম ভূইয়া উপাচার্যের কাছে দু-মাস সময় চান। উপাচার্য সময় মঞ্জুর করার পর আড়াই মাসেও এ কমিটি ছাত্রদের ডেকে এ বিষয়ে কোনো মিটিং করেনি।

এতে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় ক্যান্টিন সমস্যা সমাধানের দাবিতে আন্দোলনরত ছাত্রনেতারা।

এ বিষয়ে জবি শাখা ছাত্র ফন্টের সভাপতি বাংলানিউজকে বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে প্রায় দেড় মাস আগে বিশ্ববিদ্যালয়ের নির্দেশ মোতাবেক বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনের খাবারের তালিকা দিয়েছি।  

আগামী এক সপ্তাহের মধ্যে দাবি মেনে নেওয়া না হলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলন কর্মসূচি নেওয়া হবে বলে তিনি জানান।  

এ বিষয়ে ক্যান্টিন পরিচালক আমজাদ হোসেন বাংলানিউজকে বলেন, ভিসি স্যার ছাত্রদের নিয়ে মিটিং করার পর আর কোনো মিটিং হয়নি। ছাত্রকল্যাণ পরিচালক শফিক স্যার তার অফিসে একদিন ডেকেছিলেন। তিনি আমাকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্যান্টিনের খাবারের দামের তালিকা দিতে বলেন। আমি ঢাকা ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটির খাবারের তালিকা সংগ্রহ করে তা জমা দিয়েছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সেলিম ভূইয়া কোনো কথা বলতে রাজি হননি।  

প্রতিবেদন দেওয়ার বিষয়ে জানতে চাইলে জবি ছাত্র কল্যাণের পরিচালক সফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রতিবেদন তৈরিতে আমাদের কাজ চলছে। ট্রেজারার স্যারকে প্রধান করে আরও ৪ সদস্যের কমিটি করা হয়েছে।

তবে প্রতিবেদন জমা দিতে কতদিন সময় লাগবে তা জান‍াতে পারেননি ছাত্রকল্যাণ পরিচালক।

জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান  বাংলানিউজকে বলেন, বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনের খাবারের তালিকাসহ অন্যান্য তথ্য সংগ্রহ করে সুপারিশ প্রণয়নের জন্য বলা হয়েছে। এটার কাজ চলছে। তবে এখনও আমি প্রতিবেদন হাতে পাইনি।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
ডিআর/আরআর/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।