ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এসআইইউতে শেক্সপিয়ারের জন্মদিন উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
এসআইইউতে শেক্সপিয়ারের জন্মদিন উদযাপন কেক কাটার মধ্য দিয়ে উইলিয়াম শেক্সপিয়ারের জন্মবার্ষিকী উদযাপন শুরু হয়। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (এসআইইউ) ইংরেজি অনুষদের উদ্যোগে কিংবদন্তি বিশ্বসাহিত্যিক ও ইংরেজ নাট্যকার উইলিয়াম শেক্সপিয়ারের জন্মবার্ষিকী উদযাপন হয়েছে।

রোববার (২৩ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে কেক কাটার মধ্য দিয়ে জন্মবার্ষিকী উদযাপন শুরু হয়।  ‘ইন মেমোরিয়াম টু উইলিয়াম শেক্সপিয়ার’ শীর্ষক উদযাপন অনুষ্ঠানে দিনব্যাপী ছিল বিভিন্ন আয়োজন ও আলোচনা সভা।

 

শেক্সপিয়ারের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইংরেজি বিভাগের প্রধান মাহবুব ইবনে সিরাজ।

বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার মো. শাহীন এবং শানজিদা আক্তারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. মনির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন মানবিক অনুষদের ডিন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ঋষি কেশ ঘোষ, প্রশাসন ও জনসংযোগ পরিচালক মো. তারেক উদ্দিন তাজ, রেজিস্ট্রার নুসরত আফজা চৌধুরী, অর্থ পরিচালক সুশান্ত আচার্য্য, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান আব্দুল্লাহ আলো, আইন বিভাগের বিভাগীয় প্রধান মো. হুমায়ুন কবির, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান খালেদ হোসাইন, ইসিই বিভাগের বিভাগীয় প্রধান এক্রামুল ফারুক।  

এসময় ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. জাকারিয়া হাবিব, প্রণব কান্তি দেব এবং শিক্ষার্থীদের মধ্যে মো. আতিকুর রহমান শেক্সপিয়ারের জীবন ও কর্মের ওপর আলোচনা করেন।

আলোচনা শেষে শেক্সপিয়ারের ১৫৪টি সনেটের মধ্যে থেকে সাতটি সনেট আবৃত্তি করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের তৃতীয়য় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী জয়তি কানু, মির মিশকাত, জাহান আমিনা, স্নেহলতা শর্মা, একই বিভাগের চতুর্থ বর্ষের প্রথম সেমিস্টারের শিক্ষার্থী তাওহিদা সিদ্দিকা ও মানজারুল আলম।  

সবশেষে শেক্সপিয়ারের রেখে যাওয়া ৩৮টি নাটকের মধ্যে ‘দ্য মার্চেন্ট অব ভেনিস’ মঞ্চস্থ করা হয়। ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক জিয়াউল হকের পরিচালনায় ও নির্দেশনায় এটি মঞ্চস্থ হয়।  

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- ইংরেজি বিভাগে শিক্ষার্থী আব্দুল কাইয়ুম, ফজলে রাব্বি শোয়েব, অর্চিতা ভট্টাচার্য্য, আমিনুল ইসলাম, আলমনির কবির, মুনিরা বেগম।  

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক চৌধুরী সাইমুন আফরোজি, সেকশন অফিসার বিপ্রেশ রায় ও অপু চক্রবর্ত্তী নাটকটি মঞ্চস্থ করার ক্ষেত্রে ছিলেন সার্বিক সহযোগিতায়।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
এনইউ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad