ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিজ্ঞানের পক্ষে জনমত বাড়াতে শেকৃবিতে র‌্যালি 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
বিজ্ঞানের পক্ষে জনমত বাড়াতে শেকৃবিতে র‌্যালি  বিজ্ঞানের পক্ষে জনমত বাড়াতে শেকৃবিতে র‌্যালি-ছবি-বাংলানিউজ

ঢাকা: বিজ্ঞান নিয়ে প্রচলিত নেতিবাচক ধারণা, প্রচারণা ও কুসংস্কারের বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বিজ্ঞান র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২২ এপ্রিল)  সকাল ১০টায় ক্যাম্পাসে ‘মার্চ ফর সায়েন্স’ শিরোনামে র‌্যালি বের হয়।  
 
ওয়ার্ল্ড আর্থ ডে উপলক্ষে যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অঙ্গসংগঠন ‘কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স’ এর উদ্যোগে বিশ্বের ৫০০টির বেশি শহরে একযোগে র‌্যালিসহ নানা কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে।

র‌্যালিতে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন  নিয়ে অংশ নেন দুই শতাধিক বিজ্ঞানপ্রেমী। র‌্যালিটি প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কৃষি অনুষদের একাডেমিক ভবনে এসে শেষ হয়।
 
বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে র‌্যালি শেষে অধ্যাপক ড. নজরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. তোফাজ্জল ইসলাম।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, প্রজননসহ নানা কারণে আমাদের শস্য জেনেটিক্যালি পরিবর্তিত হয়। তাই যারা বিজ্ঞান বুঝে না তারাই জিএমও শস্যের বিরোধিতা করছেন। এসময় উপাচার্য বিলুপ্তপ্রায় ধান ও গাছ সংরক্ষণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
 
সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশিষ্ট জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী, বিজ্ঞান বিষয়ক লেখক আব্দুল কাইয়ুম, শেকৃবি’র উপ-উপাচার্য ড. মো. সেকেন্দার আলী ও কোষাধ্যক্ষ ড. আনোয়ারুল হক বেগ, কৃষি বিজ্ঞানী এম আব্দুল মোমিন, অ্যালায়েন্স ফর সায়েন্স-বাংলাদেশ এর প্রধান আরিফ হোসেন, আবু নোমান ফারুক আহম্মেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
আরআর/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।