ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

প্রশ্ন আনা-নেওয়ার কাজে কালো গ্লাসের গাড়ির ব্যবহার নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
প্রশ্ন আনা-নেওয়ার কাজে কালো গ্লাসের গাড়ির ব্যবহার নয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: ফাঁস রোধে জেলা প্রশাসকের ট্রেজারি থেকে প্রশ্ন আনা-নেওয়ার কাজে কালো গ্লাসের গাড়ি ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 

এইচএসসি ও সমমানের পরীক্ষার তৃতীয় দিন বৃহস্পতিবার (০৬ এপ্রিল) সকালে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন শিক্ষামন্ত্রী। এদিন ইংরেজি প্রথম পত্র পরীক্ষা চলছিলো।

 
 
নিয়মানুযায়ী, পরীক্ষা শুরুর আগে জেলা প্রশাসকের ট্রেজারি থেকে পুলিশি পাহারায় গাড়িতে করে প্রশ্ন নিয়ে কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়।
 
শিক্ষামন্ত্রী বলেন, অনেকে গাড়ি নিয়ে যান প্রশ্ন আনতে। দেখা যাচ্ছে যে, কালো গ্লাস লাগানো। কালো গ্লাস লাগানোর ফলে ভেতর কে কে আছে, কী করছে না করছে, ওখানে খুলে (প্রশ্ন) ফেলছে কিনা, এটা একটা সন্দেহের ব্যাপার।  
 
“আমরা আজকে থেকে সবাইকে জানিয়ে দিচ্ছি- কেউ কালো গ্লাসের গাড়ি নিয়ে যেতে পারবেন না, প্রশ্ন আনতে-নিতে। স্বচ্ছ থাকলে বাইরে থেকে লোকে দেখবে ভিতরে কী হচ্ছে না হচ্ছে। ইচ্ছা করলে যা খুশি তাই করবেন না। আমরা আজকে নির্দেশনা দিচ্ছি। ”
 
প্রশ্ন ফাঁস রোধে সবার আগে শিক্ষক-অভিভাবকদের সচেতনতা প্রত্যাশা করে নাহিদ বলেন, সার্বিকভাবে সমাজের নৈতিকতার অধপতন, আপনারা জানেন। এখান থেকে তো আমরা আলাদা না, আমাদের টিচার, গার্ডিয়ান, ছাত্র, আমরা কর্মকর্তা-কর্মচারী বা কর্মী হিসেবে এখানে বাস করি। আলাদাভাবে এখান থেকে মুক্ত, তা নয়। আমাদের অনেক শিক্ষকরা অনৈতিক কাজে যুক্ত হয়ে যান। যার ফলে আপনারা দেখছেন যে পরীক্ষার প্রশ্ন ফাঁস…।
 
“আমরা কতো কষ্টে লড়াই করে বিজি প্রেসকে সেইভ করছি, রাস্তায় নিয়ে যাওয়াটা সেইভ করছি। এখানে তো দূরে নয়, কিন্তু গ্রামাঞ্চলে দূরে দূরে। যার ফলে উপজেলার মূল দায়িত্বে যে টিচার আছেন তাকে আমরা প্রশ্ন দিয়ে দেই। ওখানে সকাল বেলা দেখবেন আউট হয় বেশি। ওগুলোই হয়তো বেশি মিলে যায়। আমরা যাবো কোথায়? আমাদের গার্ডিয়ান যদি টিচারকে টাকা দিয়ে দেয়, এমসিকিউ তারা বেশি চান কেন- টাকা দিলেই উত্তর, শুধু ইয়েস নো বললেই হলো। তবে সবাই তা না। ”
 
নাহিদ বলেন, আমাদের ছেলে-মেয়েদের ভালো লেখাপড়া শুধু শিখলে হবে না, দেশাত্মবোধক হতে হবে। আপনারা গার্ডিয়ানরা টাকা দেবেন না, ছেলেমেয়েদের চরিত্র নষ্ট হয়ে যাবে। আপনারা টিচাররা সম্মান বজায় রাখেন, দয়া করে এসব কাজের সঙ্গে যুক্ত হবেন না।  
 
এদিন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহাবুবুর রহমান এবং কয়েকজন কর্মকর্তা সঙ্গে থাকলেও শিক্ষামন্ত্রী একই কেন্দ্রের একটি রুমে প্রবেশ করেন।
 
তবে অন্তত এক ডজন টিভি ক্যামেরা ও আরও ৫/৭টি প্রিন্ট মিডিয়ার ক্যামেরাপারসন পরীক্ষার হলে ঢুকে এসময় ছবি তোলেন।
 
গত ২ এপ্রিল থেকে দেশের দুই হাজার ৪৯৭টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা; যাতে অংশ নিয়েছে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী। এখন পর্যন্ত সারাদেশে সুষ্ঠু ‍ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া যায়নি।  
 
বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৭/আপডেট: ১২২২ ঘণ্টা
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।