ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

স্বাধীনতা বিরোধীদের উত্তরসূরিরাই জঙ্গিবাদে সংশ্লিষ্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
স্বাধীনতা বিরোধীদের উত্তরসূরিরাই জঙ্গিবাদে সংশ্লিষ্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবসের আলোচনা সভা-ছবি-বাংলানিউজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: স্বাধীনতার সংগ্রামে যারা বিরোধিতা করেছিলেন, তাদের উত্তরসূরিরাই আজ জঙ্গিবাদে সংশ্লিষ্ট বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ড. মীজানুর রহমান। 

‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৭’ উপলক্ষে সোমবার (২৭ মার্চ) আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

 

সভায় উপাচার্য মীজানুর রহমান বলেন, জঙ্গিবাদের উদ্ভব হঠাৎ করে হয়নি। এর আগেও বিভিন্ন দেশে জঙ্গি হামলা হয়েছে। শুধু প্রশাসন দিয়ে জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব নয়। এজন্য প্রয়োজন সাংস্কৃতিক জাগরণ। সাংস্কৃতিক অবক্ষয় রোধ করতে হবে। বাঙালি জাতির প্রকৃত সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশ ও জাতির মানসিক ও বাস্তবিক উন্নয়ন ঘটাতে হবে। তবেই জঙ্গিবাদ নির্মূল হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, বহু সংগ্রাম ও ত্যাগের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করেছি। এই স্বাধীনতার ইতিহাসকে যারা বিকৃত করতে চায়, তারা স্বাধীনতাবিরোধী।

তিনি বলেন, শিক্ষার্থীরা আগামীর ভবিষ্যৎ। দেশের উজ্জ্বল ভবিষ্যতের জন্য শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও মাদকবিরোধী কার্যক্রমে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. প্রিয়ব্রত পালের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সহ-সভাপতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়াম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, বাংলা বিভাগের অধ্যাপক ড. হোসনে আরা জলি বক্তব্য দেন।

শিক্ষক সমিতির সদস্য কাজী ফারুক হোসেনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুস সালাম। এ সময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
ডিআর/আরআর/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।