ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহী শিক্ষাবোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
রাজশাহী শিক্ষাবোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী বেড়েছে

রাজশাহী: রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন এ বছর এইচএসসি পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি শেষ করা হয়েছে। ২ এপ্রিল থেকে দেশের অন্যান্য স্থানের মতো রাজশাহীতেও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে গত বছরের তুলনায় রাজশাহী বোর্ডে এবার পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এবার মোট ১ লাখ ২৩ হাজার ৬১৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গত বছর ছিল ১ লাখ ৭ হাজার ৯০ জন।

ফলে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৬ হাজার ৫২৬ জন। ঝরে পড়ার হার কমে যাওয়ায় এবং পাসের হার বাড়ায় প্রতি বছর পরীক্ষার্থীর সংখ্যা বাড়ছে বলে মনে করছেন শিক্ষাবোর্ডের কর্মকর্তারা।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার বাংলানিউজকে জানান, যতো সময় যাচ্ছে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের মধ্যে সচেতনতা বাড়ছে। এতে ঝরে পড়ার হার কমছে। আর শিক্ষাবোর্ডের মনিটরিংয়ের কারণে পাসের হারও বাড়ছে।

তিনি জানান, রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষায় এবার ৬৮ হাজার ১২৯ জন  ছাত্র এবং ৫৫ হাজার ৪৮৭ জন ছাত্রী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৭৮০ জন, অনিয়মিত ২২ হাজার ৫৬২ জন, জিপিএ উন্নয়ন ১ হাজার ১১৪ জন ও প্রাইভেট পরীক্ষার্থী রয়েছে ১৬০ জন।  

এবারের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ৩৩ হাজার ৮৩৬, মানবিক থেকে ৬৮ হাজার ৫৪৮ এবং বাণিজ্য বিভাগ থেকে ২১ হাজার ২৩২ জন অংশ নিবে। রাজশাহী শিক্ষা বোর্ডের মোট ১৯৪টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।

রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ বলেন, শান্তিপূর্ণ পরিবেশে এইচএসসি পরীক্ষা গ্রহণের জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এরই মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রবেশপত্র বিতরণ করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে ২ এপ্রিল সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সব কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।