ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিক্ষা

আইইউবি’তে উদ্ভাবনী বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
আইইউবি’তে উদ্ভাবনী বিষয়ক সেমিনার অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখছেন বেসরকারি সংস্থা প্রাকটিক্যল অ্যাকশন, বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, ছবি: সংগৃহীত

ঢাকা: ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের (আইইউবি) এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের উদ্যোগে ‘বাংলাদেশের কৃষিতে উদ্ভাবনীমূলক প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ক্যাম্পাসে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন বেসরকারি সংস্থা প্রাকটিক্যল অ্যাকশন- বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- এনভায়রনমেন্টাল সায়েন্স ও ম্যানেজমেন্ট অনুষদের ডিন ড. আব্দুল খালেক।

শুভেচ্ছা বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন বাংলাদেশের মত জনবহুল দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য কৃষিতে উদ্ভাবনীমূলক প্রযুক্তির ব্যবহারের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

মূল আলোচনায় হাসিন জাহান বাংলাদেশের যেসব অঞ্চলে ফসল উৎপাদন হয় না বা খুব কম ফসল উৎপাদিত হয়, সেসব অঞ্চলে উদ্ভাবনীমূলক প্রযুক্তি ও স্থানীয় অভিজ্ঞতার ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন।

সেই প্রেক্ষাপটে তিনি প্রাকটিক্যল অ্যাকশন, বাংলাদেশ এর বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের অভিজ্ঞতা বর্ণনা করেন এবং চরাঞ্চলে মিষ্টি কুমড়া, উত্তরাঞ্চলে ভাসমান সবজি ও দক্ষিণাঞ্চলে খাঁচায় মাছ ও সবজি চাষের কথা উল্লেখ করেন।

আইইউবি’র প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রেসিডেন্ট ইমিরেটাস ড. এ মজিদ খান, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, সিনিয়র শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা সেমিনারে অংশ নেন।

সেমিনার শেষে প্রাণবন্ত এক প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সবশেষে এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. কে আয়াজ রাব্বানী সবাই ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।