Alexa
ঢাকা, মঙ্গলবার, ১৪ চৈত্র ১৪২৩, ২৮ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

বশেমুরকৃবিতে ভিসিকে পুনঃনিয়োগ না দেওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৯ ৩:৫২:০৭ পিএম
মানববন্ধনে শিক্ষকদের একাংশ, ছবি: বাংলানিউজ

মানববন্ধনে শিক্ষকদের একাংশ, ছবি: বাংলানিউজ

গাজীপুর: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ভিসি অধ্যাপক মো. মাহবু‍বর রহমানকে পুনঃনিয়োগ না দেওয়ার দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের একাংশ।

রোববার (১৯ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয় চত্বরে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ের হল রুমে সাবেক ভিসি অধ্যাপক আব্দুল মান্নান আকন্দের সভাপতিত্বে অধ্যাপক মো. কামরুজ্জামানের সঞ্চালনায় বক্তব্য রাখেন- সহযোগী অধ্যাপক মো. ইমরুল কায়েস, সহকারী অধ্যাপক আরিফুর রহমান খান, জাহাঙ্গীর আলম খান প্রমুখ।

এ সময় বক্তারা অভিযোগ করেন, ২০১৩ সালের ১৯ মার্চ চারবছর মেয়াদে ভিসির দায়িত্ব পান মো. মাহবুবর রহমান। ২০১৭ সালের ১৯ মার্চ এ মেয়াদ শেষ হচ্ছে। ইতোমধ্যে তিনি দ্বিতীয় মেয়াদে পুনঃনিয়োগ পাওয়ার তদবির শুরু করেছেন। বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক তার সময়কার বিভিন্ন দুর্নীতির তথ্য তুলে ধরেছেন।

বক্তারা অভিযোগ করেন, মাহবুবর আওয়ামী লীগের নাম ভাঙিয়ে বিভিন্ন সুবিধা নিয়েছেন। তিনি স্বজনপ্রীতি ও আর্থিক লেনদেনের মাধ্যমে শিক্ষক-কর্মচারী নিয়োগ দিয়েছেন। বিশ্ববিদ্যালয়টিতে গবেষণা নিম্নমানের। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চিকিৎসা ব্যবস্থাও নিম্নমানের।

মাহবুবরকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ না দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন বক্তারা। বিশ্ববিদ্যালয় থেকে যোগ্য শিক্ষককে ভিসি হিসেবে নিয়োগের দাবি জানিয়েছেন তারা। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি হওয়ার জন্য সাবেক ট্রেজারার অধ্যাপক মো. গিয়াস উদ্দিন মিয়া, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মোফাজ্জল হোসেন এবং  অধ্যাপক এ আর এম সোলাইমান শিক্ষামন্ত্রীর কাছে বায়োডাটা জমা দিয়েছেন বলে জানিয়েছেন শিক্ষকরা। তাদের দাবি এ তিনজনের মধ্য থেকেই যেন বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ দেওয়া হয়।  

দাবি মানা না হলে কর্মবিরতিসহ বৃহত্তর আন্দেলনের কর্মসূচি দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তারা।

এদিকে, মাহবুবর তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করে জানান, উদ্দেশ্যমূলকভাবে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। তিনি থাকাকালীন প্রতিষ্ঠানটি শান্তিপূর্ণভাবে ও আন্দোলনবিহীনভাবে চলেছে। সাবেক ভিসি আব্দুল মান্নান আকন্দের নেতৃত্বে একটি মহল বিশ্ববিদ্যালয়টিকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৭
আরএস/আরআর/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..