ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবি ও নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৭
খুবি ও নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত বঙ্গবন্ধুর জন্মদিন পালিত। ছবি: বাংলানিউজ

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। 

শুক্রবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৮টায় খুবিতে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন।

এরপর খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, খানজাহান আলী হল, অপরাজিতা হল, খানবাহাদুর আহছানউল্লা হল, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল ও অ্যাগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  

সকাল ১০টায় আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।  

উদযাপন কমিটির আহ্বায়ক ইংরেজি ডিসিপ্লিনের প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ট্রেজারার খান আতিয়ার রহমান, অ্যাগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম এবং শিক্ষার্থীদের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিনের ছাত্র আখন্দ মুহাম্মদ খায়রুজ্জামান ও ইংরেজি ডিসিপ্লিনের ফাহাদ রহমান অঝোর। এছাড়া অনুষ্ঠানে আবৃত্তি, দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়।  

অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ড. মো. দুলাল হোসেন। পরে প্রধান অতিথিসহ অতিথিরা বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরে অদম্য বাংলা চত্বরে আইন ও বিচার ডিসিপ্লিন কর্তৃক এ উপলক্ষে সম্পাদিত একটি দেয়াল পত্রিকা ‘আইনের ছাত্র শেখ মুজিব’র ফিতা কেটে উদ্বোধন করেন উপাচার্য।  

এছাড়া বাদ যোহর খুলনা বিশ্ববিদ্যালয় জামে মসজিদে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। অনুষ্ঠানে উদযাপন কমিটির সদস্য-সচিব ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাসসহ বিশ্ববিদ্যলয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী, চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু ও তাদের অভিভাবকরা আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

এছাড়া দিবসটি উপলক্ষে দুপুরে খুলনার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. তারাপদ ভৌমিক এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের  চেয়ারম্যান তালুকদার আব্দুল খালেক এমপি।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ফকির আবু হোসেন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নওশের আলী মোড়ল, বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য  সৈয়দ মোহাম্মদ ওবায়দুল্লাহ রিপন ও পবিত্র কুমার সরকার এবং রেজিস্ট্রার মো. শহীদুল ইসলাম।  

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের প্রধানসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন। সার্বিক ব্যবস্থাপনা ও সঞ্চালনায় ছিলেন প্রভাষক শেখ মারুফুর রহমান ও আরজ আলী।  

বাংলাদেশ সময়:  ১৮৪৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৭
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।