ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মুষ্টিমেয় শিক্ষকের জন্য সম্মানহানি হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, মার্চ ১০, ২০১৭
মুষ্টিমেয় শিক্ষকের জন্য সম্মানহানি হচ্ছে কর্মসূচিতে বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: মুষ্টিমেয় শিক্ষকদের দুর্নীতির কারণে সম্মানহানি হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার (১০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত দুর্নীতি বিরোধী মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন। দেশব্যাপী ২২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত একযোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, কমবেশি সবাই দুর্নীতি করে। তবে শিক্ষকদের দুর্নীতি করা মানায় না। কিন্তু মুষ্টিমেয় কিছু শিক্ষকের দুর্নীতির কারণে আজ পুরো শিক্ষকদের সম্মানহানি হচ্ছে। তবে শিক্ষা মন্ত্রণালয় দুর্নীতি প্রতিরোধে জিরো টলারেন্সে রয়েছে। যদি কোনো শিক্ষকের দুর্নীতির প্রমাণ মন্ত্রণালয় পায় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্রতি শিক্ষকদের দুর্নীতি প্রতিরোধে একটি ‘শিক্ষা আইন’ তৈরি করা হয়েছে। সংসদের পরবর্তী অধিবেশনে যা পাস হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

দুর্নীতিবিরোধী মানববন্ধন নিয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, শুক্রবার একযোগে দেশের ২১৮৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হচ্ছে। এতে নবম ও দশম শ্রেণির প্রায় আড়াই লাখ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এই মানবন্ধনের মাধ্যমে শিক্ষার্থীদের বোঝাতে চাই, দুর্নীতি একটি সামাজিক ব্যাধি। যা মনুষ্যত্ববোধকে নষ্ট করে দেয়। শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। তবেই তাদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে।  

ঢাকা জেলা প্রশাসক ও ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সালাহ উদ্দিন বলেন, দুর্নীতি প্রতিরোধ করতে হবে, কোনোভাবেই দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না। ভবিষ্যতেও দুদকের এ ধরনের কার্যক্রম চলমান রাখতে হবে। এসব অনুষ্ঠানের মাধ্যমে দুর্নীতিবিরোধী জনসচেতনতা তৈরি হবে। তবে এটাও মনে রাখতে হবে, দুর্নীতি করলে কাউকেই রেহাই দেওয়া হবে না।

মতিঝিল রাজস্ব সার্কেলের (ভূমি) সহকারী-কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মমতাজ বলেন, দুর্নীতি দেশকে ধ্বংস করে দিচ্ছে। একটি সুন্দর দেশ গড়ে তুলতে হলে অবশ্যই আমাদের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে হবে। তরুণ প্রজন্ম আগামীর সুন্দর দেশ গড়ে তুলবে। এজন্য তাদের দুর্নীতির ক্ষতিকর বিষয়গুলো সম্পর্কে অবহিত করতে হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ, দুদক কমিশনার ড. নাসির উদ্দিন, এ এফএম আমিনুল ইসলাম, দুদক সচিব আবু মো. মোস্তফা, মহাপরিচালক মুনির চৌধুরী প্রমুখ।

এছাড়া মানববন্ধনে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

***ব্যাংকিং সেক্টর সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, মার্চ ১০, ২০১৭
এসজে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad