ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু বৃহস্পতিবার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু বৃহস্পতিবার

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দু’দিনব্যাপী ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু হতে যাচ্ছে ২ মার্চ (বৃহস্পতিবার)।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডিন্স কমপ্লেক্সে ‘নিরিখ’ সাময়িকী আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৃহস্পতিবার সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের সামনে দু’দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করবেন-উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যক হাসান আজিজুল হক।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন-রাবি উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সদস্য সচিব মোস্তফা তরিকুল হাসান বলেন, বাংলা ভাষার সাহিত্য এক বিস্তৃত পরিসরে বৈচিত্র্যপূর্ণ কার্যক্রম। এ সমৃদ্ধ ভাষার সাহিত্যকে বিশ্বের অন্য যেকোনো সমৃদ্ধ সাহিত্যের সঙ্গে তুলনা করা চলে। এ সাহিত্যের শুরু থেকে আজ পর্যন্ত যে বহুধা বিস্তার তার গুরুত্বপূর্ণ সব অনুষঙ্গ নিয়ে `নিরিখ’ সাহিত্য সম্মেলনের আয়োজন করা হচ্ছে।  

এ সম্মেলনে গবেষণা-প্রবন্ধ উপস্থাপনের জন্য লেখা আহ্বান করা হয়। প্রায় ৮৫ জন লেখকের মধ্য থেকে নির্বাচিত ৪৮ জন লেখক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করবেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন-নিরিখের সদস্য রিষিণ পরিমল, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শামসুন্নাহার ও বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পরনজিত মহালদার প্রমুখ।

প্রসঙ্গত, ‘বাংলার সাহিত্য বাঙালির সাহিত্য’-এ স্লোগানে শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গত ১০ বছর ধরে প্রকাশিত হয়ে আসছে। বাংলা সাহিত্য, শিল্প, সমাজ, সিনেমা, অনুবাদ-শিল্প সমালোচনাসহ বিভিন্ন বিষয় নিয়ে এ পত্রিকা কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।